অ্যাকসেসিবিলিটি লিংক

আল-জাজিরার রিপোর্টারের মৃত্যুর তদন্তে যুক্তরাষ্ট্রের অনুসন্ধান প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিনিরা


জেনিনে ইসরাইলি অভিযানের সময় আল জাজিরার প্রতিবেদক শিরিন আবু আকলেহ যেখানে গুলিবিদ্ধ হয়ে মারা গিয়েছিল সেখানে একজন ফিলিস্তিনি মহিলা ছবি তুলছেন। ১৭ মে, ২০২২।
জেনিনে ইসরাইলি অভিযানের সময় আল জাজিরার প্রতিবেদক শিরিন আবু আকলেহ যেখানে গুলিবিদ্ধ হয়ে মারা গিয়েছিল সেখানে একজন ফিলিস্তিনি মহিলা ছবি তুলছেন। ১৭ মে, ২০২২।

প্রায় দুই মাস আগে আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহের গুলিতে নিহত হওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রকের সিদ্ধান্তে ইসরাইলি বা ফিলিস্তিনি কেউই সন্তুষ্ট নয়। ইসরাইলি ফরেনসিক বিশেষজ্ঞরা আমেরিকান কর্মকর্তাদের উপস্থিতিতে বুলেটটি বিশ্লেষণ করেছেন, যারা তখন থেকে বলেছে যে বুলেটটি সম্ভবত ইসরাইলি সৈন্যদের দ্বারা ছোঁড়া হয়েছিলো, তবে বুলেটটি বেশ ক্ষতিগ্রস্থ হওয়ার কারণে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া কঠিন ছিল।

পশ্চিম তীরের জেনিন শহরে আবু আকলেহ নামে একজন ফিলিস্তিনি-আমেরিকানকে গুলি করে হত্যা করার পর থেকে ইসরাইল, ফিলিস্তিনি কর্তৃপক্ষের কর্মকর্তাদের কাছে আবু আকলেহকে হত্যাকারী বুলেটটি ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছে। এই ঘটনাটি ঘটে যখন ইসরাইলি সৈন্যরা সন্ত্রাসী হামলার জন্য তাদের চিহ্নিত ফিলিস্তিনিদের গ্রেপ্তার করছিল। তবে ফিলিস্তিনিরা বুলেটটি ফিরিয়ে দিতে অস্বীকার করেছে, তারা বিশ্বাস করে না যে ইসরাইল নিরপেক্ষ তদন্ত চালাতে পারে।

”কিন্তু গত কয়েকদিন ধরে, আমেরিকার চাপে, ফিলিস্তিনিরা বুলেট সমর্পণ করে এবং যুক্তরাষ্ট্র ফরেনসিক মূল্যায়নের তত্ত্বাবধান করে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন যে বুলেটটি সম্ভবত ইসরাইলি সৈন্যরা ছুড়েছে, তবে বুলেটটি বেশ ক্ষতিগ্রস্থ হওয়ার কারণে বিষয়টি নিশ্চিত করে বলা যাচ্ছে না। ইসরাইলি ফরেনসিক বিশেষজ্ঞ লিওর নাদিভি বলেছেন, যুক্তরাষ্ট্রের তদন্তের সিদ্ধান্ত নিয়ে তার আপত্তি রয়েছে।

তিনি বলেন, “ প্রথমত আমি বুঝতে পারছি যে তারা বুলেটটিকে ম্যাচ করাতে পারেনি। আগের প্রকাশিত মিডিয়ার ছবিগুলো থেকে দেখা যাচ্ছে যে বুলেটটি বেশ ক্ষতিগ্রস্ত অবস্থায় ছিল। এবং তাদের পরের ব্যাপারটা আমি বুঝতে পারছি না যে কিভাবে নির্ধারণ করেছিল যে গুলিটি ইসরাইলের দিক থেকে এসেছে।"

ইসরাইল প্রাথমিকভাবে বলেছিল যে এই এলাকায় ফিলিস্তিনি বন্দুকধারীদের কাছ থেকে গুলি এসেছে। কিন্তু জাতিসংঘ, সিএনএন এবং নিউ ইয়র্ক টাইমসের একাধিক তদন্ত এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে আবু আকলেহকে যখন গুলি করা হয়েছিল তখন ওই এলাকায় কোনো ফিলিস্তিনি বন্দুকধারী ছিল না।

ইসরাইলি সেনাবাহিনীর সাবেক মুখপাত্র অলিভিয়ের রাকোভিজ বলেছেন, ফিলিস্তিনিরা ইসরাইলের পক্ষে তদন্ত করা অসম্ভব করে তুলেছে।

অলিভিয়ের রাকোভিজ বলেন, "শিরিন আবু আকলেহে নিহত হওয়ার পর প্রথম থেকেই ফিলিস্তিনি পক্ষের কাছ থেকে কোনো তদন্তের উপাদান পাওয়া অসম্ভব হয়ে পড়েছিল। আমি বলতে চাই আমরা কখনই বলিনি যে এটা আমরা করিনি, এটা তারা করেছে, যেমনটি ফিলিস্তিনিরা বলে থাকে। আমরা বলেছি কী ঘটেছে তা জানার জন্য সমস্ত উপাদান পেতে আমাদের একটি পূর্ণ ও স্বচ্ছ তদন্ত হওয়া দরকার।”

XS
SM
MD
LG