অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ধাক্কা বেসামরিক নাগরিকদের উপর পড়ছে : জাতিসংঘ


ইউক্রেনের ক্রেমেনচুকে একটি রাশিয়ান ক্ষেপণাস্ত্রের আঘাতে একটি শপিং মল থেকে ধোঁয়া উঠছে। ২৭ জুন, ২০২২। (টেলিগ্রাম/ভি জেলেনস্কি_অফিসিয়াল/ রয়টার্সের মাধ্যমে সরবারহকৃত)
ইউক্রেনের ক্রেমেনচুকে একটি রাশিয়ান ক্ষেপণাস্ত্রের আঘাতে একটি শপিং মল থেকে ধোঁয়া উঠছে। ২৭ জুন, ২০২২। (টেলিগ্রাম/ভি জেলেনস্কি_অফিসিয়াল/ রয়টার্সের মাধ্যমে সরবারহকৃত)

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট ইউক্রেনের যুদ্ধ বন্ধ করার এবং যুদ্ধ পরিচালনায় নৃশংসতা ও অপরাধীদের জবাবদিহিতার জন্য আহ্বান জানিয়েছেন। ব্যাচেলেট মঙ্গলবার জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে তার সর্বসাম্প্রতিক আপডেট উপস্থাপন করেছেন।

ব্যাচেলেটের প্রতিবেদনে ২৪শে ফেব্রুয়ারী রাশিয়ার ইউক্রেন আক্রমণ করার সময় থেকে ১৫ই মে পর্যন্ত সময়কালের বিবরণ দেয়া হয়েছে। প্রতিবেদনে হত্যা, ব্যাপক ধ্বংস, নির্বিচারে আটক, জোরপূর্বক গুম এবং মানবাধিকারের অন্যান্য গুরুতর লঙ্ঘনের একটি বিস্তৃত পরিসংখ্যান উপস্থাপন করা হয়েছে।

নৃশংসতার এই তালিকা পর্যালোচনা করতে গিয়ে, জাতিসংঘের অধিকার প্রধান উল্লেখ করেছেন যে ইউক্রেনের সংঘাতের অসহনীয় সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, তিনি আরো বলেছেন যে বেসামরিক নাগরিকরা চলমান বৈরীতায় ক্ষতির সম্মুখীন হয়েছে। তিনি আন্তর্জাতিক মানবিক আইন (আইএইচএল) লঙ্ঘনের জন্য রাশিয়া এবং কিছুটা ইউক্রেনকে অভিযুক্ত করেছেন।

তিনি বলেন, " বেসামরিক হতাহতের ঘটনা এবং বেসামরিক অবকাঠামোতে যে ব্যাপক ধ্বংসযজ্ঞ চলছে তা এ ব্যাপারে উল্লেখযোগ্য উদ্বেগ জাগাচ্ছে যে রাশিয়ার সশস্ত্র বাহিনীর দ্বারা পরিচালিত আক্রমণগুলি আইএইচএল মেনে চলছে না,"।

ব্যাচেলেট বলেন যে জাতিসংঘ, ইউক্রেন জুড়ে ১০,০০০ টিরও বেশি বেসামরিক লোকজনের হতাহতের সংখ্যা নথিভুক্ত করেছে, তবে প্রকৃত সংখ্যা যথেষ্ট বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, বেসামরিক জনবহুল স্থানে এই সব হামলার অধিকাংশই হচ্ছে গুচ্ছ গোলাবারুদ সহ বিস্ফোরক অস্ত্রের ব্যবহার ।

কিয়েভ থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে কথা বলার সময়, ইউক্রেনের প্রথম উপ-পররাষ্ট্রমন্ত্রী এমিন ঝাপারোভা, কাউন্সিলকে বলেন যে রাশিয়ার ক্ষেপণাস্ত্র, বোমা এবং রকেট প্রতিদিন নিরীহ ইউক্রেনীয়দের জীবন নিচ্ছে। তিনি বলেন, ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল অফিস, রাশিয়া্র বাহিনী দ্বারা সংঘটিত আগ্রাসন এবং যুদ্ধাপরাধের ২০,০০০ এরও বেশি অপরাধ নথিভুক্ত করেছে।

XS
SM
MD
LG