অ্যাকসেসিবিলিটি লিংক

শিকাগোতে গুলি চালানোর ঘটনায় সন্দেহভাজনের বিরুদ্ধে ৭ খুনের অভিযোগ


একটি দোকানের আয়নায় হাইল্যান্ড পার্কের বাসিন্দা মারি রোজেনবুশের প্রতিফলন দেখা যাচ্ছে, তিনি ৪ জুলাই প্যারেডে অংশগ্রহণকারীদের ফেলে যাওয়া জিনিসগুলো সরিয়ে রাখছিলেন। ৫ জুলাই, ২০২২।

শিকাগোর শহরতলিতে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে প্রাণঘাতী হামলায় ২১ বছর বয়সী সন্দেহভাজনের বিরুদ্ধে গুলি করে সাতজনকে হত্যা ও ৩০ জনেরও বেশি জনকে আহত করার অভিযোগ আনা হয়েছে। লেক কাউন্টি স্টেটের অ্যাটর্নি এরিক রাইনহার্ট বলেন, দোষী সাব্যস্ত হলে রবার্ট ক্রিমো দ্য থার্ড-কে প্যারোল ছাড়াই বাধ্যতামূলক যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হবে।

কোভেলি বলেন, ক্রিমো বৈধভাবে পাঁচটি অস্ত্র কিনেছিল, যার মধ্যে দুটি উচ্চ ক্ষমতাসম্পন্ন রাইফেল রয়েছে। তার একটি গুলি চালানোর সময় ঘটনাস্থলে, অন্যটি তার গাড়িতে পাওয়া গেছে।

ইলিনয় রাজ্য পুলিশ জানিয়েছে ক্রিমো ২০১৯ সালের ডিসেম্বরে ১৯ বছর বয়সে, তার বাবাকে স্পন্সর হিসাবে ব্যবহার করে বন্দুকের লাইসেন্সের জন্য আবেদন করেছিল।

সে সময় 'বিপদ হতে পারে এমন স্পষ্ট কোন প্রমান না থাকায়' আবেদনটি প্রত্যাখ্যান করা হয়নি বলে রাজ্য পুলিশের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে।

পুলিশ জানিয়েছে, বন্দুকধারী জুলাই মাসের ৪ তারিখ উদযাপনের সময় হাইল্যান্ড পার্কের ধনী সম্প্রদায়ের মধ্যে একটি এআর -15 দিয়ে হামলা করে এবং ৭০ রাউন্ডেরও বেশি গুলি চালায়। কোভেলি বলেন, এরপর সে নারীর পোশাক পরে পলায়মান মানুষের সাথে মিশে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

৪৭ বছর বয়সী ডেভিড শাপিরো অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, তীব্র গোলাবর্ষন দ্রুত প্যারেডকে "বিশৃঙ্খলায়" পরিণত করে।

এর কয়েক ঘন্টা পরেই অভিযুক্তকে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, এটি কোন বর্ণ বা ধর্ম বিদ্বেষী আক্রমণ ছিল, এমন আলামত তারা পায়নি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বলেছেন, তিনি এবং তার স্ত্রী ফার্স্ট লেডি জিল বাইডেন "এই স্বাধীনতা দিবসে আবারও আমেরিকানদের জন্য শোকের কারণ হয়ে ওঠা এই অর্থহীন বন্দুক সহিংসতায় মর্মাহত হয়েছেন।"

গত কয়েক দশকে কংগ্রেস কর্তৃক পাস হওয়া প্রথম প্রধান একটি ফেডারেল বন্দুক সহিংসতা আইনে বাইডেন স্বাক্ষর করার এক সপ্তাহের বেশি সময় পরেই এই ঘটনা ঘটেছে।

(এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস, রয়টার্স এবং এজেন্স ফ্রান্স-প্রেস থেকে নেয়া হয়েছে।)

XS
SM
MD
LG