অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র নতুন করে ইরান নিষেধাজ্ঞায় হংকং, সংযুক্ত আরব আমিরাতের কোম্পানিগুলোকে অন্তর্ভুক্ত করেছে


ওয়াশিংটন, ডিসি-তে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ। ফাইল ছবি

যুক্তরাষ্ট্র বুধবার হংকং, এমিরাতি এবং অন্যান্য কোম্পানিগুলির একটি নেটওয়ার্কের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যেগুলির বিরুদ্ধে পূর্ব এশিয়ায় ইরানের পেট্রোলিয়াম এবং পেট্রোকেমিক্যাল পণ্য সরবরাহ ও বিক্রি করতে সহায়তা করার অভিযোগ আনা হয়েছে। এ বিষয়টি তেহরানের উপর চাপ প্রয়োগ করেছে ঠিক যখন ওয়াশিংটন ২০১৫ সালের ইরানের পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করতে চায়।

যুক্তরাষ্ট্র ট্রেজারি ডিপার্টমেন্ট এক বিবৃতিতে বলেছে যে ব্যক্তি ও সংস্থার নেটওয়ার্ক পারস্য উপসাগর ভিত্তিক ফ্রন্ট কোম্পানিগুলি ইরানী কোম্পানিগুলি থেকে পূর্ব এশিয়ায় কয়েক মিলিয়ন ডলারের পণ্য সরবরাহ ও বিক্রয় করে।

গত সপ্তাহে দোহায়, ইরানের ২০১৫ সালের পারমাণবিক চুক্তি কীভাবে রক্ষা করা যায় তা নিয়ে তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে পরোক্ষ আলোচনা শেষ হয়েছে। তবে সে নিয়ে অচলাবস্থার অবসান হয়নি।

সন্ত্রাসবাদ ও আর্থিক গোয়েন্দা বিষয়ক ট্রেজারির আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন বলেছেন, "যদিও যুক্তরাষ্ট্র ইরানের সাথে একটি চুক্তি অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ যা যৌথ ব্যাপক কর্মপরিকল্পনা বা জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশানের সঙ্গে সঙ্গতিপূর্ণ হতে হবে তবে তা সত্বেও আমরা ইরানের পেট্রোলিয়াম এবং পেট্রোকেমিক্যাল বিক্রির উপর নিষেধাজ্ঞা কার্যকর করার জন্য আমাদের কর্তৃত্ব আরোপ করতে থাকব,"।

বুধবার যাদের বিরুদ্ধে এ ধরণের পদক্ষেপ নেয়া হয়েছে তাদের মধ্যে রয়েছে ইরান-ভিত্তিক জ্যাম পেট্রোকেমিক্যাল কোং, যার বিরুদ্ধে ওয়াশিংটন পূর্ব এশিয়া জুড়ে কোম্পানিগুলিতে পেট্রোকেমিক্যাল পণ্য রপ্তানি করার অভিযোগ এনেছিল, যার মধ্যে অনেকগুলি চীনে চালানের জন্য যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপিত ইরান পেট্রোকেমিক্যাল কমার্শিয়াল কোম্পানির কাছে বিক্রি করা হয়েছিল।

জ্যাম তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

XS
SM
MD
LG