অ্যাকসেসিবিলিটি লিংক

কূটনীতিকদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ করেছে রেভল্যুশনারি গার্ডঃ ইরানের টিভি


তেহরানে ইরানের জাতীয় পতাকা উড়ছে। মার্চ ৩১, ২০২০। ফাইল ছবি।
তেহরানে ইরানের জাতীয় পতাকা উড়ছে। মার্চ ৩১, ২০২০। ফাইল ছবি।

বুধবার ইরানের রাষ্ট্রীয় টিভি বলেছে, দেশটির আধাসামরিক রেভল্যুশনারি গার্ড যুক্তরাজ্যের সহকারী রাষ্ট্রদূত এবং দেশটিতে থাকা অন্যান্য বিদেশীদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি এবং নিষিদ্ধ সামরিক এলাকা থেকে মাটির নমুনা নেয়ার অভিযোগ করেছে।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, বিদেশিদের গ্রেপ্তার করা হয়েছে তবে কখন তা জানায়নি। যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর তাদের কূটনীতিককে গ্রেপ্তার করার বিষয়টি দ্রুত অস্বীকার করেছে, প্রতিবেদনটিকে “সম্পূর্ণ মিথ্যা” বলে অভিহিত করেছে।

ইরানের রাষ্ট্রীয় টিভি ড্রোন নজরদারিতে থাকা অবস্থায় বিদেশিদের মাটির নমুনা সংগ্রহ করা সংক্রান্ত একটি কথিত ফুটেজ প্রদর্শন করে।

তেহরানে বিদেশিদের গ্রেপ্তার বৃদ্ধি এবং পারমাণবিক কার্যকলাপের দ্রুত অগ্রগতি নিয়ে উত্তেজনা বৃদ্ধির ফলে অভিযোগের ঝড় বয়ে যায়। একই সময়ে ২০১৫ সালের গুরুত্বপূর্ণ পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার আলোচনা স্থবির হয়ে পড়ে। আলোচনায় সুবিধাজনক অবস্থায় থাকার জন্য ইরান সাম্প্রতিক মাসগুলোতে বেশ কয়েকজন ইউরোপীয়কে আটক করেছে যার মধ্যে ২ জন ফরাসি নাগরিক এবং ১ জন সুইডিশ পর্যটক রয়েছে।

রেভল্যুশনারি গার্ডের দীর্ঘদিনের গোয়েন্দা প্রধানকে ইরান প্রতিস্থাপন করার পরে এ প্রতিবেদনটি প্রকাশিত হয়। গোয়েন্দা প্রধানকে প্রতিস্থাপন করাটা ইরানের একটি বিরল পদক্ষেপ ছিল।

অতীতে ইরান প্রায়ই ব্যাপকভাবে সমালোচিত গুপ্তচরবৃত্তির অভিযোগে দ্বৈত নাগরিকত্ব থাকা এবং পাশ্চাত্যের সাথে সম্পর্কযুক্ত ব্যক্তিদের গ্রেপ্তার করেছে এবং পারমাণবিক আলোচনার মতো অন্যান্য বিষয়ে আলোচনায় তাদের দর কষাকষির গুটি হিসেবে ব্যবহার করেছে। তেহরান তার রাজনৈতিক লক্ষ্যে বন্দিদের ব্যবহার করার বিষয়টি অস্বীকার করে।

XS
SM
MD
LG