অ্যাকসেসিবিলিটি লিংক

হিন্দু দেবীকে নিয়ে বানানো চলচ্চিত্র ভারতে ক্ষোভের সৃষ্টি করেছে


লিনা মানিমেকালাই কানাডা ভিত্তিক ভারতীয় একজন চলচ্চিত্র নির্মাতা, যিনি তার নতুন চলচ্চিত্রে হিন্দু দেবী কালীকে অপমানসূচকভাবে চিত্রায়িত করার অভিযোগে হুমকির শিকার হয়েছেন।

এক হিন্দু দেবীর চিত্রায়ন কে কেন্দ্র করে ভারতে গণবিক্ষোভের সৃষ্টি হয়েছে। সমালোচকরা বলছেন এভাবে চিত্রায়িত করার ফলে ঐ হিন্দু দেবীর অবমাননা করা হয়েছে।

কানাডায় বসবাসকারী ভারতীয় চলচ্চিত্র নির্মাতা, লিনা মানিমেকালাই এর বানানো কালী নামের নতুন এক শর্টফিল্ম এর প্রচারের জন্য তৈরি পোস্টারে ঐ হিন্দু দেবীকে এমন ভাবে চিত্রায়িত করা হয় যেখানে হিন্দু দেবী কালীকে ধূমপান করতে ও একটি এলজিবিটিকিউ+ পতাকা ধরে থাকতে দেখানো হয়।

শনিবার চলচ্চিত্র নির্মাতা লিনা মানিমেকালাই ঐ পোস্টারটি টুইটারে শেয়ার করেন। ঐ দিনই টরন্টোর এক যাদুঘরে চলচ্চিত্রটির প্রথম প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ধূমপানরত দেবীর চিত্রায়ণ ভারতে ক্ষোভের জন্ম দেয়। ক্ষুব্ধ হিন্দুরা চলচ্চিত্রটি নিষিদ্ধের এবং নির্মাতার বিরুদ্ধে আইনী পদক্ষেপের দাবি জানান।

কানাডায় অবস্থিত ভারতীয় হাইকমিশন সোমবার জানায় যে, পোস্টারটিতে “হিন্দু দেবতাদের অসম্মানজনকভাবে চিত্রায়ণের” বিষয়ে তারা হিন্দু সম্প্রদায়ের নেতাদের থেকে অভিযোগ পেয়েছেন। দূতাবাস কানাডার কর্তৃপক্ষ ও অনুষ্ঠানের আয়োজকদের অনুরোধ করে যাতে তারা চলচ্চিত্রটির সাথে সম্পর্কিত সকল “উস্কানিমূলক” জিনিসপত্র প্রত্যাহার করে নেয়।

এর একদিন পর, যাদুঘর কর্তৃপক্ষ ক্ষমাপ্রার্থনা করে। তারা বলে যে, চলচ্চিত্রটি সেখানে আর প্রদর্শিত হচ্ছে না এবং তারা “অনিচ্ছাকৃতভাবে হিন্দু ও অন্যান্য ধর্মাবলম্বী সম্প্রদায়ের মানুষদের আঘাত করার জন্য” অনুশোচনা প্রকাশ করে।

মানিমেকালাই ভিওএ-কে বলেন, “আমি যখন কালীকে মূর্ত করি, তখন আমি নিজেই কালী হয়ে যাই। আমার কালী সমকামী। তিনি স্বাধীনচেতা। তিনি পুরুষতন্ত্রে থুতু দেন। তিনি হিন্দুত্ববাদকে বিচূর্ণ করেন। তিনি পুঁজিবাদকে ধ্বংস করেন। তিনি সকলকে তার হাজার হাজার বাহু দ্বারা আলিঙ্গন করেন।”

পোস্টারটি সহ মানিমাকালাই এর করা টুইটটি শনিবার ভাইরাল হয়ে পড়ে। হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার মানুষ সেটি শেয়ার করেন, যাতে হ্যাশট্যাগ সহ লেখা ছিল “লিনা মানিমেকালাইকে গ্রেফতার করুন”।

হিন্দুদের “ধর্মীয় অনুভূতিতে আঘাত করার জন্য” একাধিক রাজ্যে মানিমেকালাই এর বিরুদ্ধে থানায় মামলা করা হয়।

টুইটার বুধবার মানিমেকালাই এর পোস্টারের টুইট বার্তাটি সরিয়ে ফেলে।



XS
SM
MD
LG