অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় আন্তঃসীমান্ত মানবিক সহায়তা নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আলোচনার মেয়াদ বৃদ্ধি


২০২১ সালের ২১ ডিসেম্বর সিরিয়ার ইদলিব প্রদেশে একটি বন্যাকবলিত শরণার্থী শিবিরে একজন নারী জামাকাপড় ঝুলিয়ে রেখেছেন। ফাইল ছবি।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ তুরস্ক থেকে বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিম সিরিয়ায় মানবিক সহায়তা বিতরণ বৃদ্ধির বিষয়ে বৃহস্পতিবারের প্রত্যাশিত ভোট বিলম্বিত করেছে কারণ এটি কতদিন চলবে সে বিষয়ে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়েছে।

ভেটো প্রদানের ক্ষমতা সম্পন্ন অন্যতম দেশ রাশিয়া সহায়তা বিতরণের সময়কাল মাত্র ৬ মাস বাড়ানোর দাবি করছে। এদিকে পরিষদের অন্যান্য অনেক সদস্য, জাতিসংঘের মহাসচিব এবং ৩০টিরও বেশি বেসরকারি গোষ্ঠী আরও এক বছরব্যাপী সহায়তা বিতরণ বৃদ্ধির জন্য চাপ দিচ্ছে।

শুক্রবার সকালে পরিষদ একটি সভা নির্ধারণ করেছিল, তবে আরও পরামর্শ বা ভোট হবে কিনা তা স্পষ্ট ছিল না।

বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত অব্যাহত থাকা নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য-রাষ্ট্রের মধ্যকার রুদ্ধদ্বার আলোচনায় আয়ারল্যান্ড এবং নরওয়ের মূল খসড়া প্রস্তাব সম্পর্কে মতভেদ নিরসনে ব্যর্থ হয়। ঐ প্রস্তাবে সীমানায় পারস্পরিক সরবরাহ ১২ মাসের জন্য বাড়ানোর এবং ৬ মাসের জন্য সহায়তা বৃদ্ধি সংক্রান্ত প্রতিদ্বন্দ্বী রাশিয়ার প্রস্তাবের মধ্যে মতপার্থক্য দূর করতে পারেনি। পরবর্তী ৬ মাসের বৃদ্ধির জন্য নতুন প্রস্তাব পাশের প্রয়োজন।

সিরিয়ার সরকারের ঘনিষ্ঠ মিত্র রাশিয়া বারবার সিরিয়ার মধ্যে থেকে সংঘাতের অঞ্চল পেরিয়ে উত্তর-পশ্চিমাঞ্চলে মানবিক সহায়তা প্রদান বাড়ানোর আহ্বান জানিয়েছে। এর ফলে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকার আরও নিয়ন্ত্রণ পাবে।

যদি কোনো সমঝোতায় পৌঁছানো না যায়, আয়ারল্যান্ড এবং নরওয়ের খসড়া প্রস্তাবটির উপর প্রথমে ভোট নেয়া হবে। যদি তা ৯টি ভোট পেতে ব্যর্থ হয় বা রাশিয়া ভেটো দেয়, তবে ৬ মাস মেয়াদ বৃদ্ধিসহ রাশিয়ার প্রস্তাবটি ভোটের জন্য উপস্থাপন করা হবে।

XS
SM
MD
LG