অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ আফ্রিকায় দুইটি পানশালায় গুলির ঘটনায় ১৯ জন নিহত


দক্ষিণ আফ্রিকার সোয়েতো-তে গুলির ঘটনাস্থল পরিদর্শন করছেন সাউথ আফ্রিকান পুলিস সার্ভিস (এসএপিএস) ও ফরেনসিক প্যাথলজি সার্ভিসের সদস্যরা, ১০ জুলাই ২০২২।

দক্ষিণ আফ্রিকার দুইটি পানশালায় গুলির ঘটনায় ১৯ জন নিহত হয়েছে বলে পুলিশ রবিবার জানায়। তার মধ্যে একটি ঘটনা জোহানেসবার্গের কাছের এক শহরে এবং অপরটি দেশটির পূর্বাঞ্চলে সংঘটিত হয়।

সোয়েতো-তে সন্ধ্যায় ঘুরতে বেরোনো ১৫ ব্যক্তি নিহত হন বলে পুলিশ জানায়। সেখানে একটি মিনিবাস ট্যাক্সিতে করে আততায়ীরা এসে বারের লোকেদের উপর এলোপাথাড়ি গুলি করতে আরম্ভ করে।

এদিকে, পূর্বাঞ্চলের পিটারমারিটজবার্গ শহরে চারজন নিহত ও আটজন আহত হয়েছেন বলে পুলিশ জানিয়েছে। সেখানেও এক বারে থাকা ক্রেতাদের লক্ষ্য করে দুই ব্যক্তি নির্বিচারে গুলি চালায়।

পুলিশ সূত্রগুলো বলছে, ঐ দুই ঘটনা পরস্পর সম্পর্কিত কিনা তা নিশ্চিত করে বলার সময় এখনও হয়নি। তবে ঘটনা দুইটির মধ্যে মিল থাকার বিষয়টি উল্লেখ করা হয়।

দক্ষিণ আফ্রিকার অর্থনৈতিক রাজধানী জোহানেসবার্গের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত বৃহত্তম শহর সোয়েতো। মধ্যরাতের ঠিক পরপরই ঘটনাস্থলে পুলিশ ডাকা হয়।

স্থানীয় পুলিশ কর্মকর্তা নোহলানলা কুভেকা এএফপি-কে বলেন, “আমরা ঘটনাস্থলে এসে পৌঁছালে দেখি গুলিবিদ্ধ হয়ে ১২ জন মানুষ নিহত হয়েছেন।”

তিনি আরও বলেন যে, ১১ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে পৌঁছানোর কিছুক্ষণ পরই তিনজনের মৃত্যু হয়।

আততায়ীদের বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এএফপি’র সাংবাদিকরা জানান যে, রবিবার পুলিশি ব্যারিকেডের পেছনে শত শত মানুষকে জড়ো হয়ে থাকতে দেখা যায়। গোলাগুলির ঘটনায় পুলিশের তদন্ত চলছে। বারটির বাইরে শুধুমাত্র একটি ছোট পোস্টারে বিয়ারের মূল্য লেখা থাকতে দেখতে পাওয়া যায়।

XS
SM
MD
LG