অ্যাকসেসিবিলিটি লিংক

নতুন সরকার গঠনে বৈঠক করেছে শ্রীলঙ্কার বিরোধী দলগুলো


বিক্ষোভকারীদের অনেকেই শ্রীলঙ্কার পতাকা নিয়ে শ্রীলঙ্কার কলম্বোতে প্রেসিডেন্ট কার্যালয়ের বাইরে জড়ো হয়। ৯ জুলাই, ২০২২।
বিক্ষোভকারীদের অনেকেই শ্রীলঙ্কার পতাকা নিয়ে শ্রীলঙ্কার কলম্বোতে প্রেসিডেন্ট কার্যালয়ের বাইরে জড়ো হয়। ৯ জুলাই, ২০২২।

শ্রীলঙ্কার রাজধানীতে এখনও বিক্ষোভ অব্যাহত রয়েছে। এই বিক্ষোভের ফলে, প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে পদত্যাগ করতে যাচ্ছেন।

শ্রীলঙ্কার বিরোধী দলগুলো নতুন সরকার গঠনের বিষয়ে আলোচনা করতে রোববার বৈঠকে বসে। প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পদত্যাগ করবেন বলে ঘোষণা দেয়ার একদিন পর এই বৈঠক অনুষ্ঠিত হয়।

রবিবার শ্রীলঙ্কার বিক্ষোভকারীরা বলেছে যে, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে তাদের দায়িত্ব থেকে সরে না যাওয়া পর্যন্ত তারা কলম্বোতে, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন দখল করে রাখবে।

শনিবার হাজার হাজার বিক্ষোভকারী, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী, উভয়ের বাসভবন দখল করে নেয়। এক মাসব্যাপী অর্থনৈতিক সংকটের ফলে জনগণের ক্ষোভের প্রকাশ হিসেবে, বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বাড়ি ভাংচুর করে এবং প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের বাসভবনে আগুন ধরিয়ে দেয়।

প্রেসিডেন্ট রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে পদত্যাগ করতে সম্মত হয়েছেন। প্রেসিডেন্ট সংসদের স্পিকারকে বলেছেন ক্ষমতার সুষ্ঠু হস্তান্তর নিশ্চিত করতে তিনি ১৩ জুলাই পদত্যাগ করবেন।

তবে, বিক্ষোভকারীরা অবিলম্বে পদত্যাগ করার দাবি জানিয়েছেন।

ব্যাপক এই বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট রাজাপাকসেকে সেনা সদস্যরা নিরাপদ, অজ্ঞাত স্থানে নিয়ে যায়। তীব্র অর্থনৈতিক মন্দার জন্য ব্যাপকভাবে দায়ী করা হয় প্রেসিডেন্টকে। রাজাপাকসে কয়েক মাস ধরেই পদত্যাগ করার জন্য জনগণের চাপের মধ্যে রয়েছেন।

শ্রীলঙ্কায় রাজাপাকসের পরিবার একটি শক্তিশালী রাজনৈতিক পরিবার। তারা ২০১৯ সালে এই পরিবার ক্ষমতায় ফিরে আসে। ২ কোটি ২০ লাখ জনসংখ্যার দ্বীপরাষ্ট্রটি দেউলিয়া হওয়ার পেছনে, এই রাজনৈতিক পরিবারের নেওয়া নীতিসমূহকেই দায়ী করা হয়।

দেশটি, অর্থনৈতিক সহযোগিতার জন্যে (বেইলআউট) আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে আলোচনা করছে। কিন্তু, রাজনৈতিক অস্থিতিশীলতা দেশটিকে বিপর্যস্ত করে রাখায়, প্রক্রিয়াটিকে দুর্বল হয়ে যেতে পারে।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG