অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ ধারণা করছে ১৫ নভেম্বর বিশ্বের জনসংখ্যা ৮শ কোটি হবে


রাস্তায় মানুষ হাঁটছে।

সোমবার জাতিসংঘ বলেছে, এই বছরের ১৫ নভেম্বর বিশ্বের জনসংখ্যা ৮শ কোটিতে পৌঁছাবে বলে তারা ধারণা করছে এবং ভারত আগামী বছর বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসেবে চীনকে প্রতিস্থাপন করবে।

বিশ্ব জনসংখ্যা দিবসে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে বিশ্ব জনসংখ্যার বৃদ্ধি ১ শতাংশের নিচে নেমে এসেছে এবং ১৯৫০ সালের পর থেকে সবচেয়ে ধীরগতিতে বাড়ছে। জাতিসংঘের সর্বশেষ অনুমান অনুসারে, বিশ্বের জনসংখ্যা ২০৩০ সালে প্রায় সাড়ে ৮শ কোটি, ২০৫০ সালে ৯৭০ কোটি এবং ২০৮০ সালে প্রায় ১০৪০ কোটিতে পৌঁছাতে পারে। এটি ২১০০ সাল পর্যন্ত সেই স্তরে থাকবে বলে ধারণা করা হচ্ছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ২০২২কে “পৃথিবীর ৮শ কোটিতম বাসিন্দার জন্ম” সহ একটি “মাইলফলক বছর” বলে অভিহিত করেছেন।

ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস ২০২২ বলেছে,পৃথিবীর জনসংখ্যা ৭৯৪ কোটি ২০ লাখ এবং ১৫ নভেম্বর এটি ৮শ কোটিতে পৌঁছাবে বলে পূর্বাভাস দিয়েছে।

গুতেরেস এক বিবৃতিতে বলেছেন, “এটি আমাদের বৈচিত্র্য উদযাপন করার, অভিন্ন মানবতাকে স্বীকৃতি দেয়ার এবং স্বাস্থ্যের অগ্রগতিতে বিস্মিত হওয়ার একটি উপলক্ষ্য যা আয়ু বৃদ্ধি করেছে এবং মা ও শিশু মৃত্যুর হার নাটকীয়ভাবে কমিয়েছে।” “একই সময়ে এটি আমাদের গ্রহের যত্ন নেয়ার দায়িত্বের কথা আবার মনে করিয়ে দেয় এবং এখনো একে অপরের প্রতি আমাদের প্রতিশ্রুতিতে কোথায় ঘাটতি আছে তা ভাবার একটি মুহূর্ত।”

XS
SM
MD
LG