অ্যাকসেসিবিলিটি লিংক

যুদ্ধ অঞ্চলে হাজার হাজার শিশু ভয়াবহ নির্যাতনের শিকারঃ জাতিসংঘ


কয়েকজন আফগান শিশু হেরাতে দুর্যোগ অধিদপ্তরের বাইরে কম্বল জড়িয়ে বসে আছে। ২৯ নভেম্বর, ২০২১। ফাইল ছবি।
কয়েকজন আফগান শিশু হেরাতে দুর্যোগ অধিদপ্তরের বাইরে কম্বল জড়িয়ে বসে আছে। ২৯ নভেম্বর, ২০২১। ফাইল ছবি।

সোমবার জাতিসংঘ বলেছে, গত বছর যুদ্ধ অঞ্চলে হাজার হাজার শিশু ধর্ষণ, পঙ্গুত্ব এবং মৃত্যুসহ গুরুতর নির্যাতনের শিকার হয়েছে এবং ইউক্রেনসহ সংঘাতের নতুন অঞ্চলে শিশুদের জন্য উদ্বেগ বাড়ছে।

বার্ষিক প্রতিবেদনের উদ্বোধনকালে শিশু ও সশস্ত্র সংঘাতের জন্য সেক্রেটারি জেনারেলের বিশেষ প্রতিনিধি ভার্জিনিয়া গাম্বা সাংবাদিকদের বলেন, “সত্যটি হলো, হাজার হাজার না হলেও শত শত শিশু প্রতি বছরের প্রতি সপ্তাহে সংঘাত-আক্রান্ত রাজ্য ও অঞ্চলে সশস্ত্র সংঘাতে সহিংসতার শিকার হয়।”

গত বছর শিশুদের জন্য সবচেয়ে বিপজ্জনক জায়গা ছিল আফগানিস্তান,গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো, ইসরাইল এবং অধিকৃত ফিলিস্তিনি অঞ্চল, সোমালিয়া এবং ইয়েমেন।

যুদ্ধাঞ্চলে জাতিসংঘের দলগুলোর সাথে কাজ করা গাম্বার কার্যালয় শিশুদের ওপর প্রায় ২৪ হাজার গুরুতর লঙ্ঘনের ঘটনা যাচাই করেছে। সংঘাতের কারণে ৮ হাজারেরও বেশি নিহত বা পঙ্গু হয়েছে,৬ হাজার ৩শ ১০ জনকে যুদ্ধে নিয়োগ এবং ব্যবহার করা হয়েছিল; এবং প্রায় সাড়ে ৩ হাজার শিশুকে অপহরণ করা হয়।

এই প্রতিবেদনে শিশুদের অপহরণ ও তাদের বিরুদ্ধে যৌন সহিংসতার বৃদ্ধি দেখা গেছে যা অত্যন্ত উদ্বেগজনক। অপহরণ ও যৌন সহিংসতা ২০২০ সালের চাইতে ২০ শতাংশ বেড়েছে।

যদিও নিরীক্ষণকৃত লঙ্ঘনের বেশিরভাগই ছেলেদের বিরুদ্ধে সংঘটিত হয়েছে (প্রায় ৭০ শতাংশ), সামগ্রিকভাবে তাদের বিরুদ্ধে নির্যাতনের সংখ্যা হ্রাস পেয়েছে। তবে মেয়েরা হত্যা এবং পঙ্গুত্ব, অপহরণ এবং ধর্ষণের শিকার হয়েছে।

প্রতিবেদনে কিছু ইতিবাচক অগ্রগতি ছিল। গাম্বার কার্যালয়ের সাথে কর্ম পরিকল্পনা স্বাক্ষর করার পরে এবং তাদের সাথে জড়িত হওয়ার পরে তালিকাভুক্ত কিছু দেশে উন্নতি দেখা গেছে।

XS
SM
MD
LG