অ্যাকসেসিবিলিটি লিংক

মধ্যপ্রাচ্য সফরের শুরুতে বাইডেন এখন ইসরাইলে


প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরাইলি প্রেসিডেন্ট আইজ্যাক হারসোগ তেল আবিবের বেন গুরিওন বিমান বন্দরে , ১৩ জুলাই ২০২২।

প্রেসিডেন্ট জো বাইডেন পশ্চিম তীর এবং সৌদি আরবে ভ্রমণসহ মধ্যপ্রাচ্যে তাঁর ব্যাপক সফরের অংশ হিসেবে বুধবার ইসরাইলে পৌঁছেছেন। তিনি এই অঞ্চলে ইসরাইলের ব্যাপক একীভূতকরণের বিষয়ে চাপ দেবেন, বৈশ্বিক জ্বালানি সংকট দূর করতে উপসাগরীয় দেশগুলোকে আরও তেল উত্তোলনের আহ্বান জানাবেন এবং আশ্বাস দেবেন যে, ইউক্রেনে যুদ্ধ এবং চীনের সাথে কৌশলগত প্রতিযোগিতার দিকে মনোনিবেশ করা সত্ত্বেও যুক্তরাষ্ট্র এই অঞ্চলকে বঞ্চিত করছে না।

বাইডেনের জন্য এই সফরটি জটিল হবে। অতীতে “কোনো সামাজিক মূল্য নেই” বলে অভিহিত করা সৌদি আরবের সাথে সম্পর্কের আপাত পুনঃস্থাপনের জন্য তিনি সক্রিয়বাদী এবং তার নিজের দলের সদস্যদের দ্বারা সমালোচিত হয়েছেন ।

ইসরাইলে তিনি তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড এবং বিরোধী নেতা বেঞ্জামিন নেতানিয়াহুর সাথে সাক্ষাৎ করছেন এবং উপসাগরীয় আরব দেশগুলোর সাথে তার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সংহত করাসহ ইরানের পুনরুত্থানের প্রেক্ষিতে ইসরাইলের নিরাপত্তা নিয়ে আলোচনা করবেন।

পশ্চিম তীরে বাইডেন দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য তাঁর সমর্থন পুনর্ব্যক্ত করবেন এবং ট্রাম্প প্রশাসন সহায়তা হ্রাস করা ও জেরুজালেমে আমেরিকান কনস্যুলেট বন্ধ করা সত্ত্বেও ফিলিস্তিনি কর্তৃপক্ষের সাথে সম্পর্ক পুনঃস্থাপনের চেষ্টা করবেন। আমেরিকান কনস্যুলেট ফিলিস্তিনিদের জন্য যুক্তরাষ্ট্রের মিশন হিসেবে কাজ করেছিল।

তিনি সৌদি আরবের সাথে সম্পর্ক ঠিক করতে বাদশাহ সালমান এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে দেখা করতে চলেছেন- সৌদি আরবকে এক সময় তিনি অচ্ছুৎ বলে অভিহিত করেছিলেন।

পর্যবেক্ষকরা দেখবেন যে, বাইডেন কীভাবে স্বৈরাচারের ওপর গণতন্ত্রের আধিপত্যকে স্থান দেয়া বৈদেশিক নীতির মতবাদের সাথে বিশেষ করে জামাল খাসোগজি এবং শিরিন আবু আকলেহ হত্যার আলোকে এই স্বার্থগুলির সামঞ্জস্য বজায় রাখতে পারেন।

XS
SM
MD
LG