অ্যাকসেসিবিলিটি লিংক

ইরিত্রিয়া, সোমালিয়ার নেতাদের প্রতিরক্ষা ও অন্যান্য বিষয়ে সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর


সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ , প্রেসিডেন্ট ভবনে রয়টার্সকে সাক্ষাত্কার দিচ্ছেন , মোগাদিশু সোমালিয়া , মে ২৮,২০২২

ইরিত্রিয়া ও সোমালিয়ার নেতারা প্রতিরক্ষা, নিরাপত্তা, কূটনৈতিক ও রাজনৈতিক সহযোগিতার জন্য একটি চুক্তি স্বাক্ষরের ঘোষণা দিয়েছেন।

ইরিত্রিয়ার প্রেসিডেন্ট ইসাইয়াস আফওয়ারকি এবং সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদের চূড়ান্ত করা এই চুক্তি, সোমালিয়ার নতুন নেতার ইরিত্রিয়ার রাজধানী আসমারায় চার দিনের সফরের পরই স্বাক্ষরিত হয়।

মঙ্গলবার প্রকাশিত সাত দফা সমঝোতা স্মারকে দুই নেতা বলেন, শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা রক্ষায় প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে তারা একমত হয়েছেন। তারা কূটনৈতিক ও রাজনৈতিক সহযোগিতা জোরদার করতে, তাদের জাতীয় স্বার্থ রক্ষা ও এগিয়ে নিতে এবং দুই দেশের জনগণের মধ্যে সম্পর্ক উন্নয়ন বিষয়েও একমত হয়েছেন।

ইরিত্রিয়া গত প্রায় তিন বছর ধরে সোমালিয়ার অনেক সামরিক বাহিনীকে নিয়মিত এবং বিশেষায়িত প্রশিক্ষণ দিয়ে আসছে। নৌবাহিনী ও যান্ত্রিক ইউনিটও এর মধ্যে রয়েছে।


ভয়েস অফ আমেরিকার সোমালি বিভাগ জানিয়েছে, ইরিত্রিয়ায় প্রশিক্ষিত সোমালি সৈন্যের সংখ্যা প্রায় ৫,১৬৭ জন। পরে এই সংখ্যা নিশ্চিত করেছেন সোমালিয়ার সাবেক প্রেসিডেন্ট মোহামেদ আব্দুল্লাহি ফার্মাজাও, যিনি ইরিত্রায় সেনা পাঠিয়েছিলেন।

সোমালি সৈন্যদের প্রথম দলটি গত ১৯ আগস্ট, ২০১৯ তারিখে মোগাদিশু থেকে বিমানে করে ইরিত্রিয়াতে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে ২০২০ সালের ফেব্রুয়ারি ও জুন মাসে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় দফায় তাদের পাঠানো হয়।

যদিও সৈন্যদের প্রশিক্ষণ গোপন রাখা হয়েছিল, তবুও ইথিওপিয়ার টিগ্রায়তে সরকারের সঙ্গে বিরোধীদলের সংঘাতে তাদের অংশগ্রহণের অভিযোগ উঠায় বিতর্কের সৃষ্টি হয়। পূর্ববর্তী সোমালি সরকার তা দৃঢ়ভাবে অস্বীকার করে।

ভয়েস অফ আমেরিকা, সোমালি বিভাগ অবশ্য টিগ্রায় যুদ্ধে তাদের সংশ্লিষ্টতার কোন প্রমাণ পায়নি।

XS
SM
MD
LG