অ্যাকসেসিবিলিটি লিংক

ইরিত্রিয়ায় অবস্থিত সৈন্যদের পিতামাতার সাথে কথা বললেন সোমালিয়ার প্রেসিডেন্ট


সোমালিয়ার মোগাদিশুতে প্রেসিডেন্টে প্রাসাদে নিজের দফতরে রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারের সময়ে কথা বলছেন সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামাদ, ২৮ মে ২০২২। (ফাইল ফটো)

ইরিত্রিয়ায় প্রশিক্ষণরত সোমালিয়ার সৈন্যদের বাবা-মা’র সাথে দেখা করেছেন সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামাদ। তিনি তাদেরকে প্রতিশ্রুতি তিনি দেন যে, আল-শাবাব ইসলামী জঙ্গী গোষ্ঠীর সাথে লড়াইয়ের জন্য ঐ সৈন্যরা শীঘ্রই দেশে ফিরে আসবে। সোমালিয়া হাজার হাজার সৈন্যকে ইরিত্রিয়ায় প্রশিক্ষণের জন্য পাঠিয়েছিল। এর ফলে গত বছর তাদের বাবা-মায়েরা কয়েকবার প্রতিবাদ করেন কারণ তারা তাদের সন্তানদের সাথে যোগাযোগ করতে পারছিলেন না। এই সপ্তাহে ইরিত্রিয়া সফরকালে মোহামাদ ঐ সৈন্যদের সাথে সাক্ষাৎ করেন। সফরকালে তিনি দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নেও সম্মতি জানান।

সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামাদ বুধবার রাতে মোগাদিশুতে সোমালিয়ার ক্যাডেটদের বাবা-মাদের সাথে দেখা করেন। ঐ শিক্ষানবিশ সৈন্যরা কোন কোন ক্ষেত্রে ২০১৮ সাল থেকে ইরিত্রিয়ায় গোপন সামরিক প্রশিক্ষণে নিয়োজিত আছে এবং সে সময় থেকে কোন কোন ক্ষেত্রে তাদের পরিবারের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

মোহামাদ রবিবার ইরিত্রিয়ায় এক রাষ্ট্রীয় সফরকালে ঐ সৈন্যদের সাথে সাক্ষাৎ করেন। তিনি ঐ বাবা-মাদের বলেন যে, তাদের সন্তানরা ভাল আছেন এবং তারা দেশে ফিরে আসলে তাদের আল-শাবাব ইসলামী জঙ্গী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে মোতায়েন করা হবে।

তিনি জানান, সকল সৈন্যকেই সিম কার্ড কেনার জন্য অর্থ দেওয়া হয়েছে, যাতে আজ বা কাল তারা তাদের বাবা-মার সাথে কথা বলতে পারেন।

ঐ সৈন্যদের ফিরে আসার সময়সীমা নিয়ে কিছু জানাননি সোমালিয়ার প্রেসিডেন্ট। তবে, মে মাসে দায়িত্ব গ্রহণের কিছু পরেই ঐ শিক্ষানবিশদের বিষয়ে খোঁজখবর নেওয়ার ব্যাপারে অঙ্গীকার করেছিলেন তিনি।

ঐ বাবা-মাদের সাথে মোহামাদের সাক্ষাতের ভিডিও প্রকাশ করেছে প্রেসিডেন্টের দফতর।

ভিডিওতে দেখা যায়, বাবা-মারা ঐ সৈন্যদের দেশে ফিরিয়ে আনতে প্রেসিডেন্টের প্রচেষ্টার জন্য তাকে ধন্যবাদ জানাচ্ছেন।


XS
SM
MD
LG