অ্যাকসেসিবিলিটি লিংক

ভয়াবহ সংঘর্ষের পর সুদানের শহরগুলোতে কারফিউ ঘোষণা


সুদান অঞ্চলের মানচিত্র

সুদান কর্তৃপক্ষ ইথিওপিয়ার সীমান্তের কাছে দক্ষিণ-পূর্ব ব্লু নাইল রাজ্যের দুটি শহরে রাত্রিকালীন কারফিউ ঘোষণা করেছে। বেশ কয়েক দিন ধরে চলা উপজাতীয় সংঘর্ষে ৩১ জন নিহত এবং ৩৯ জন আহত হয়েছে।

গত বুধবার এক কৃষককে হত্যার পর থেকে বেশ কয়েকটি শহরে এই সংঘর্ষ ছড়িয়ে পড়ে। পরে নিরাপত্তা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে বলে ব্লু নাইল রাজ্যের আঞ্চলিক সরকারের এক বিবৃতিতে জানানো হয়েছে। বিবৃতিতে, ১৬টি দোকান ধ্বংস করার কথা জানিয়ে দামাজিন ও রোজিরেস শহরে রাত্রিকালীন কারফিউ ঘোষনার কথা জানানো হয়।

২০২০ সালে কিছু বিদ্রোহী গোষ্ঠীর দ্বারা স্বাক্ষরিত দেশব্যাপী শান্তি চুক্তি হওয়া সত্ত্বেও আবারও পূর্ব উপকূলীয় অঞ্চল এবং পশ্চিম দারফুর সহ সুদানের বেশ কয়েকটি অঞ্চলে বিক্ষিপ্তভাবে সহিংসতার প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

সুদান পিপলস লিবারেশন মুভমেন্ট-নর্থের দক্ষিণ কোর্দোফান এবং ব্লু নাইল রাজ্য দু’টিতে সক্রিয় সবচেয়ে শক্তিশালী একটি বিদ্রোহী গোষ্ঠী, এই চুক্তিতে স্বাক্ষর করেনি।

২০২১ সালের অক্টোবরে সুদানের সামরিক বাহিনী একটি অন্তর্বর্তীকালীন, বেসামরিক নেতৃত্বাধীন সরকারের কাছ থেকে ক্ষমতা দখল করে, যার ফলে আট মাসেরও বেশি সময় ধরে এই চলমান সামরিক-বিরোধী বিক্ষোভ শুরু হয়।

XS
SM
MD
LG