অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়ার আঞ্চলিক রাজধানীতে আত্মঘাতী গাড়ি বোমা বিস্ফোরণ


সোমালিয়ার মানচিত্র
সোমালিয়ার মানচিত্র

একটি শক্তিশালী আত্মঘাতী বোমা বিস্ফোরণে সোমালিয়ার হিরশাবেল রাজ্যের জোহার শহরে এক ব্যক্তি নিহত এবং কমপক্ষে ১৪ জন আহত হয়েছে। আহতদের মধ্যে আঞ্চলিক প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারাও রয়েছেন। জঙ্গি সংগঠন আল-শাবাব এই হামলার দায় স্বীকার করেছে।

হিরশাবেলে রাজ্যের মানবিক ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী আব্দিফাতাহ কুরগাব ভয়েস অফ আমেরিকাকে বলেন, নুর-ডুব নামে একটি জনপ্রিয় হোটেলকে লক্ষ্য করে হামলা চালানো হয়, যেখানে রাষ্ট্রীয় আইনপ্রণেতা, মন্ত্রী এবং অন্যান্য কর্মকর্তার সাতায়াত আছে।

তিনি আরও জানান, রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীসহ অন্যান্য আহতদের চিকিৎসার জন্য সেখানকার একটি হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

হিরশাবেল থেকে নির্বাচিত সোমালি সংসদের একজন সদস্য মোহামেদ ইব্রাহিম মো'আলিমু বলেন, প্রশাসনিক রাজধানী জোহারে আজ যা ঘটেছে তা অত্যন্ত মর্মান্তিক। বেসরকারী একটি হোটেলে আক্রমণ চালানো খুব বেদনাদায়ক। এটি একটি কাপুরুষোচিত এবং বর্বরোচিত কাজ। তিনি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান এবং সেই সাথে আহত ব্যক্তিদের দ্রুত আরোগ্য লাভের জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করছেন বলেও বলেন। এই হামলায় আশেপাশের ব্যবসা প্রতিষ্ঠান ও স্থাপনারও ক্ষতি হয়েছে এবং অনেক মানুষ তাদের সম্পদ হারিয়েছে।

জোহার, রাজধানী মোগাদিশু থেকে ৯০ কিলোমিটার উত্তরে অবস্থিত সোমালিয়ার মধ্য শাবেলে অঞ্চলের একটি প্রাদেশিক রাজধানী।

সেখানকার এক প্রত্যক্ষদর্শী বাসিন্দা ইব্রাহিম আলী ভয়েস অফ আমেরিকাকে বলেন, রবিবারের হামলাটি এখন পর্যন্ত তার দেখা সবচেয়ে উচ্চশব্দযুক্ত বড় বোমা হামলা।

হিরশাবেলের প্রেসিডেন্টের উপদেষ্টা জিহান আবদুল্লাহি হাসান এই হামলাকে 'দুঃখজনক' হিসেবে বর্ণনা করে আল-শাবাবকে পরাজিত করার জন্য সম্মিলিত প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন।

সোমালিয়ার প্রধানমন্ত্রী হামজা আব্দি বারে এই হামলার নিন্দা জানিয়েছেন।

XS
SM
MD
LG