অ্যাকসেসিবিলিটি লিংক

সোমবার ৩ দিনের সফরে বাংলাদেশে আসছেন ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে


ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে।
ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে।

ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে সোমবার (১৮ জুলাই) তিনদিনের সফরে বাংলাদেশে আসছেন। তিনি ১৮ থেকে ২০ জুলাই পর্যন্ত বাংলাদেশ সফর করবেন।

জেনারেল মনোজ পান্ডের দায়িত্ব নেয়ার পর, এটাই প্রথম বিদেশ সফর।

রবিবার (১৭ জুলাই) ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি) জানিয়েছে, সেনাপ্রধান মনোজ পান্ডে সোমবার শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী বীরদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। এ কর্মসূচির মধ্য দিয়ে সফর শুরু করবেন তিনি।

এরপর জেনারেল মনোজ পান্ডে, নিরাপত্তা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে একাধিক বৈঠক করবেন এবং প্রতিরক্ষা-সম্পর্কিত বিষয়ে মতবিনিময় করবেন। জেনারেল মনোজ পান্ডে ধানমন্ডিতে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরেও শ্রদ্ধা নিবেদন করবেন।

সফরের দ্বিতীয় দিনে ভারতের সেনাপ্রধান, মিরপুরের ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের শিক্ষার্থী ও শিক্ষকদের উদ্দেশে ভাষণ দেবেন।

এরপর তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অ্যান্ড অপারেশন ট্রেনিং-এর সদস্যদের সঙ্গে মতবিনিময় করবেন। এটি বাংলাদেশের একটি প্রধান প্রতিষ্ঠান, যা জাতিসংঘের বিভিন্ন শান্তি অভিযানে কর্মসংস্থানের জন্য শান্তিরক্ষীদের প্রশিক্ষণ দেয়।

এরপর মিরপুরের বঙ্গবন্ধু সামরিক জাদুঘর পরিদর্শন করবেন তিনি।

পিআইবি বলেছে, “জেনারেল পান্ডের সফর দুই সেনাবাহিনীর মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও গভীর করবে এবং অনেক কৌশলগত বিষয়ে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সমন্বয় ও সহযোগিতার জন্য প্রভাবক হিসেবে কাজ করবে।”

XS
SM
MD
LG