অ্যাকসেসিবিলিটি লিংক

রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানির দায়িত্ব ছেড়ে দিল নাইজেরিয়া কর্তৃপক্ষ


নাইজেরিয়ার আবুজায় নাইজেরিয়ান ন্যাশনাল পেট্রোলিয়াম কর্পোরেশন (এনএনপিসি) এর সদর দপ্তর। ২৮ জুলাই ২০১৭। (ফাইল ছবি)

নাইজেরিয়ার প্রেসিডেন্ট, মুহাম্মাদু বুহারি, একটি পুনর্গঠিত জাতীয় তেল কোম্পানি উন্মোচন করেছেন। যেটিকে তিনি বাণিজ্যিকভাবে চালিত এবং সরকারী তহবিলের উপর নির্ভর করবে না বলে অভিহিত করেছেন। বুহারি বলেন, নাইজেরিয়ান ন্যাশনাল পেট্রোলিয়াম কোম্পানি জ্বালানী ঘাটতি এবং উচ্চ মূল্যের এই সময়ে জ্বালানী নিরাপত্তা উন্নত করবে। কিন্তু আফ্রিকার বৃহত্তম তেল উৎপাদক দেশ নাইজেরিয়ার জ্বালানি বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, প্রয়োজন হলে সংস্কারের সঙ্গে নতুন নামকরন করতে হবে।

নাইজেরিয়ান ন্যাশনাল পেট্রোলিয়াম কর্পোরেশন (এনএনপিসি) কে একটি সীমিত দায়বদ্ধ কোম্পানিতে রূপান্তরের প্রক্রিয়া বুধবার আবুজায় একটি উচ্চ-স্তরের রাষ্ট্রীয় অনুষ্ঠানের মাধ্যমে সম্পন্ন হয়।

ওই বৈঠকে , প্রেসিডেন্ট মুহাম্মদু বুহারি এবং অন্যান্য শীর্ষ সরকারি কর্মকর্তারা নতুন কোম্পানির লোগো উন্মোচন করেন। এসময় তারা বলেন, শীঘ্রই এর সম্পদের ভিত্তি ঘোষণা করা হবে।

বুহারি বলেন, এটি নাইজেরিয়ার তেল শিল্পের জন্য একটি যুগান্তকারী মুহূর্ত এবং এটি দেশে শক্তি সুরক্ষার নিশ্চয়তা দেবে।

প্রেসিডেন্ট আরও বলেন, নতুন তেল কোম্পানিটি সরকারি তহবিল ও নিয়মের ওপর নির্ভর না করে সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করবে।

বুহারি বলেন, এটি নাইজেরিয়াকে তেল খাত থেকে একটা বিশাল পরিমাণে অর্থ উপার্জন করতে এবং স্থানীয় জ্বালানীর চাহিদা পূরণে সহায়তা করবে।

গত আগস্টে বুহারির একটি পেট্রোলিয়াম শিল্প বিল আইনে স্বাক্ষর করার মাধ্যমে এই রূপান্তর প্রক্রিয়াটি শুরু হয়েছিল।

নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম তেল উৎপাদক দেশ এবং দেশটিতে বিশাল প্রাকৃতিক গ্যাসের মজুদ রয়েছে। কিন্তু শোধনাগার এবং একটি নির্ভরযোগ্য বৈদ্যুতিক গ্রিডের অভাব থাকায়, লক্ষ লক্ষ মানুষকে প্রতিনিয়ত বিদ্যুতের ঘাটতি, জ্বালানীর ঘাটতি এবং জ্বালানীর উচ্চ মূল্যের সাথে লড়াই করতে হচ্ছে।

XS
SM
MD
LG