অ্যাকসেসিবিলিটি লিংক

পুতিন নিজের বাগাড়ম্বরের ফাঁদে নিজেই পড়ছেন বলে সতর্ক করল যুক্তরাষ্ট্র


মস্কোতে অনুষ্ঠিত এক তারুণ্য সম্মেলনে কথা শুনছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ২০ জুলাই ২০২২।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজের কল্পগাথা আর অতিশয়োক্তিতে নিজেই ফেঁসে যাচ্ছেন বলে মনে হচ্ছে। ইউক্রেন দখলে যত বড় মূল্যই দিতে হোক না কেন, পুতিন তার ইউক্রেন জয়ের বাসনা থেকে কিছুতেই পিছু হটতে পারছেন না। পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ গোয়েন্দা তার এমন মূল্যায়ন প্রকাশ করেছেন।

সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস যুক্তরাষ্ট্রের সর্বশেষ কর্মকর্তা, যিনি ফেব্রুয়ারিতে পুতিন ইউক্রেনে আক্রমণের আদেশ দেওয়ার আগে তার সাথে দেখা করেন। বার্নস বুধবার দিনের শেষ দিকে সতর্ক করে বলেন, রুশ এই নেতা আসলেই বিশ্বাস করেন যে তার নিজের নিয়তি পূর্ণ করতে হলে তাকে অবশ্যই ইউক্রেন জয় করতে হবে।

কলোরাডো অঙ্গরাজ্যের অ্যাসপেন-এ বার্ষিক অ্যাসপেন নিরাপত্তা সম্মেলনে উপস্থিত দর্শক শ্রোতাদের তিনি বলেন, “পুতিন আসলেই তার বাগাড়ম্বরগুলো বিশ্বাস করেন, এবং বিগত বছরগুলোতে আমি তাকে বলতে শুনেছি যে, ইউক্রেন প্রকৃত অর্থে কোন রাষ্ট্র নয়। … তিনি আসলেই ভেবেছিলেন যে তিনি এক সপ্তাহেরও কম সময়ে কিয়েভ দখল করতে পারবেন।”

বার্নস আরও বলেন, “তিনি এই বিষয়ে নিশ্চিত যে, রাশিয়ার নেতা হিসেবে তার নিয়তি হল রাশিয়াকে একটি পরাশক্তি হিসেবে পুনর্বহাল করা … এবং তিনি ভাবেন যে ইউক্রেন ও সেটির সিদ্ধান্তগুলো নিয়ন্ত্রণ করা ছাড়া তেমনটা করা সম্ভব না। তিনি মনে করেন যে এটা তার অধিকার, ইউক্রেনে আধিপত্য করা রাশিয়ার অধিকার।”

এর আগে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা পর্যালোচনাগুলোতে ধারণা দেওয়া হয় যে, যদিও সমগ্র ইউক্রেন দখলের প্রচেষ্টা পুতিন ত্যাগ করতে চান না, তবুও এমনটা সম্ভব যে তিনি হয়ত আনুষ্ঠানিকভাবে লড়াই সাময়িকভাবে বন্ধ রাখতে চাইতে পারেন, যাতে করে আক্রমণ আরম্ভ করার পর থেকে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হওয়া তার বাহিনী পুনর্গঠিত হওয়ার মত সময় পায়।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা অনুমান করছেন যে, ইউক্রেনে রাশিয়ার মোটামুটি ১৫,০০০ সৈন্য নিহত হয়েছে এবং আরও ৪৫,০০০ আহত হয়েছেন।

ইউক্রেনের প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন যে, তাদের দেশে রাশিয়ার ৩৮,০০০ সৈন্য নিহত হয়েছেন।

XS
SM
MD
LG