অ্যাকসেসিবিলিটি লিংক

বিশিষ্ট তথ্য-অনুসন্ধানী সাংবাদিকের জামিন মঞ্জুর করল শীর্ষ ভারতীয় আদালত


নতুন দিল্লি ২৮জুন, পুলিশের একটি গাড়িতে টুপি ও মুখে মাস্ক পরিহিত ভারতীয় সাংবাদিক মোহাম্মদ জুবায়ের বসে আছেন।
নতুন দিল্লি ২৮জুন, পুলিশের একটি গাড়িতে টুপি ও মুখে মাস্ক পরিহিত ভারতীয় সাংবাদিক মোহাম্মদ জুবায়ের বসে আছেন।

ভারতের সুপ্রিম কোর্ট শীর্ষস্থানীয় এক মুসলিম সাংবাদিক ও তথ্য-অনুসন্ধানীকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে। চার বছর আগেকার একটি টুইটের কারণে গত মাসে তাকে গ্রেপ্তার করা হয়েছিল। পুলিশের মতে ঐ টুইট হিন্দুদের "ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে।”

মোহাম্মদ জুবায়ের তথ্য-অনুসন্ধানী ওয়েবসাইট অল্ট নিউজেরসহ-প্রতিষ্ঠাতা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের সমালোচক। তিনি নিয়মিতভাবে হিন্দু ডানপন্থী সক্রিয় কর্মীদের মুসলিম-বিরোধী বিদ্বেষমূলক বক্তব্যের উপর নজর রাখেন এবং তার বেশিরভাগই টুইটগুলোতে তা তুলে ধরেন।

গ্রেপ্তারের কয়েক সপ্তাহ আগে, জুবায়ের মোদীর ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মুখপাত্র নূপুর শর্মা নবী হজরত মুহাম্মদ (সাঃ) সম্পর্কে অবমাননাকর মন্তব্য করেছেন বলে কিছু লোক যে ব্যাখ্যা করেছেন তা তুলে ধরেছিলেন।

বুধবার, শীর্ষ আদালত জুবায়েরকে অবিলম্বে জেল থেকে মুক্তি দেওয়ার নির্দেশ দেয়। আদালত উল্লেখ করেছে যে তাকে হেফাজতে রাখার কোনও যৌক্তিকতা নেই এবং "গ্রেপ্তারের ক্ষমতা অবশ্যই সংযতভাবে অনুসরণ করতে হব”।

জুবায়ের এর দুই ঘণ্টা পর নতুন দিল্লীর তিহার জেল থেকে বেরিয়ে আসেন।

দিল্লী পুলিশ এ বছর ২৭ শে জুন জুবায়েরকে ২০১৮ সালের তার ঐ টুইটের জন্য গ্রেপ্তার করে। কিন্তু অনেকেই বিশ্বাস করেন যে মে মাসে শর্মার মন্তব্য সম্পর্কে তার টুইটের কারণে বিজেপি নেতৃত্বাধীন সরকার তাকে গ্রেপ্তারের লক্ষ্যবস্তু করে। ঐ টুইট পোস্টটি ব্যাপকভাবে শেয়ার করা হয়েছিল এবং অনেক মুসলিম দেশে ভারতের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ সৃষ্টি করেছিল।

গত মাসে জুবায়েরকে গ্রেপ্তার করার পর ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তর প্রদেশের পুলিশ তার বিরুদ্ধে "দাঙ্গায় উস্কানি" এবং কিছু হিন্দু ধর্মীয় নেতা যারা মুসলিম-বিরোধী বক্তব্য দিয়ে থাকে তাদেরকে "বিদ্বেষী" বলে অভিহিত করার অভিযোগে নতুন করে সাতটি মামলা দায়ের করে।

XS
SM
MD
LG