অ্যাকসেসিবিলিটি লিংক

হোয়াইট হাউজ ৩৭০০ কোটি ডলারের অপরাধ প্রতিরোধ পরিকল্পনা প্রকাশ করেছে 


ফাইল - লস এঞ্জেলেসে একটি গাড়ির সামনের জানালার কাঁচ ভাঙ্গে চুরি করার পর পার্ক করা গাড়ি।
ফাইল - লস এঞ্জেলেসে একটি গাড়ির সামনের জানালার কাঁচ ভাঙ্গে চুরি করার পর পার্ক করা গাড়ি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার অপরাধ দমন ও প্রতিরোধকল্পে ৩৭০০ কোটি ডলারের একটি প্রস্তাব নিয়ে কথা বলবেন।

পেনসিলভেনিয়া রাজ্যের এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট বাইডেনের নির্ধারিত ভাষণের আগে হোয়াইট হাউজ থেকে এই পরিকল্পনার কিছু বিবরণ প্রকাশ করা হয়েছে।

এই পরিকল্পনার মধ্যে রয়েছে প্রায় ১৩০০ কোটি ডলার যা আগামী পাঁচ বছরে ১ লক্ষ পুলিশ কর্মকর্তা নিয়োগ ও তাদের প্রশিক্ষণে সহায়তা করবে।

আরও ৩’শ কোটি ডলার দেওয়া হবে আদালতে জমে থাকা মামলাগুলির নিস্পত্তিতে। হত্যা সংক্রান্ত মামলাগুলির নিস্পত্তি করা এবং বন্দুক সহিংসতার হার হ্রাস করার জন্য স্থানীয় টাস্ক ফোর্স স্থাপন করার জন্যও এই অর্থ বরাদ্দ করা হলো। ।

হোয়াইট হাউজ জানিয়েছে, বাইডেনের এই প্রস্তাবে ফেন্টানিল পাচারের জন্য জরিমানা বাড়িয়ে তুলবে এবং চুরি যাওয়া পণ্য বিক্রি করলে অনলাইন মার্কেট প্লেসকে দায়ী করে আইন প্রণয়ন করতে কংগ্রেসকে অনুরোধ করবে।

এই পরিকল্পনায় শহর ও রাজ্যগুলির জন্য ১৫০০ কোটি ডলার অন্তর্ভুক্ত করা হয়েছে। ঐ অর্থ সহিংস অপরাধ প্রতিরোধের প্রচেষ্টা এবং পরিস্থিতি চিহ্নিত করে পুলিশের পরিবর্তে জনস্বাস্থ্য সংস্থাগুলি অহিংস পরিস্থিতির ঘটনাগুলি মোকাবেলা করার জন্যও বরাদ্দ করা হয়েছে।

আরেকটি অংশে মানসিক স্বাস্থ্য এবং মাদক অপব্যবহার সংক্রান্ত পরিষেবাগুলি দেওয়ার পাশাপাশি সামাজিক কাজ এবং আরও বেশি লোকজনকে কাজের প্রশিক্ষণ, শিক্ষা এবং আবাসন দেওয়ার দিকে লক্ষ্য রাখা হবে।

XS
SM
MD
LG