অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে আরও সামরিক সহায়তা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র


ওয়াশিংটনে ২০ জুলাই ২০২২ তারিখে এক ব্রিফিং চলাকালীন বক্তব্য রাখছেন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন (বামে) এবং জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি।

ইউক্রেনকে আরও রকেট ব্যবস্থা, গোলাবারুদ ও অন্যান্য সামরিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্র ও মিত্ররা বুধবার অঙ্গীকার করে। আমেরিকার প্রতিরক্ষা নেতৃবৃন্দ বলছেন যে, তারা দেখছেন যুদ্ধে পূর্বাঞ্চলের ডনব্যাস অঞ্চলে রাশিয়ার দখল রোধ করার লড়াইটি বেশ কিছু সময় ধরে চলছে।

বিশ্বের প্রায় ৫০ জন প্রতিরক্ষা নেতৃবৃন্দের সাথে এক ভার্চুয়াল বৈঠকের সমাপণী বক্তব্য দেওয়ার সময়ে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, যতই মাস গড়াবে ততই মিত্র ও সহযোগীদের সবাইকে যুদ্ধটিতে অঙ্গীকারবদ্ধ রাখা “কষ্টসাধ্য কাজ” হয়ে উঠবে।

যুদ্ধটি কতদিন চলবে সে বিষয়ে কথা বলতে কর্মকর্তারা অনিচ্ছুক। তবে, জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান, সেনাবাহিনীর জেনারেল মার্ক মিলি, ইঙ্গিত করেছেন যে দীর্ঘদিন লড়াই চলতে পারে।

কর্মকর্তারা বুধবার বলেন যে, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে আরও চারটি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমস (হাইমার্স) এবং সেগুলোর জন্য নির্ভুলভাবে পরিচালনযোগ্য রকেট পাঠাবে। এছাড়াও, কামানের জন্য আরও গোলাও পাঠানো হবে। এই সপ্তাহে এ বিষয়ে আরও বিস্তারিত ঘোষণার আশা করা হচ্ছে।

ফেব্রুয়ারির শেষদিকে যুদ্ধ আরম্ভ হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই ইউক্রেনকে ৭০০ কোটি ডলারের বেশি সহায়তা দিয়েছে। প্রতিরক্ষা বৈঠকের সময়ে অস্টিন বলেন যে, অস্ত্র ব্যবস্থাগুলোকে ভবিষ্যতে ইউক্রেন কিভাবে রক্ষণাবেক্ষণ ও মেরামত করবে, সে বিষয়টি নিশ্চিত করতেও আলোচনা হয়েছে।


XS
SM
MD
LG