অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের প্রেসিডেন্ট বললেন ওয়াশিংটনে ফার্স্ট লেডির সফরের সুফল পাওয়া যাচ্ছে


ওয়াশিংটনের ইউএস ক্যাপিটল দর্শনার্থী কেন্দ্র মিলনায়তনে ২০ জুলাই ২০২২ তারিখে যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্যদের ইউক্রেনে রাশিয়ার আক্রমণ সম্পর্কে জানাচ্ছেন ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেন্সকা।
ওয়াশিংটনের ইউএস ক্যাপিটল দর্শনার্থী কেন্দ্র মিলনায়তনে ২০ জুলাই ২০২২ তারিখে যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্যদের ইউক্রেনে রাশিয়ার আক্রমণ সম্পর্কে জানাচ্ছেন ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেন্সকা।

ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেন্সকার ওয়াশিংটন সফরের সুফল পাওয়া আরম্ভ হয়েছে বলে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বৃহস্পতিবার তার প্রাত্যহিক বক্তব্যে মন্তব্য করেছেন।

জেলেন্সকি বলেন যে, যুক্তরাষ্ট্রের সিনেটর জেমস রিশ, বেনজামিন কার্ডিন, রজার উইকার, রিচার্ড ব্লুমেনথাল, রব পোর্টম্যান, জিন শাহীন এবং লিন্ডসে গ্রেহাম ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ডকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দেওয়ার বিষয়ে একটি খসড়া প্রস্তাব পেশ করেন।

জেলেন্সকি বলেন, “খসড়া নথিটি অনুযায়ী যুক্তরাষ্ট্রের সিনেট ইউক্রেনের মানুষের বিরুদ্ধে গণহত্যা সংঘটিত করার জন্য রাশিয়ার প্রতি নিন্দা জানিয়েছে; ইউক্রেনের মানুষের বিরুদ্ধে ভবিষ্যতে রুশদের আর কোন গণহত্যা সংঘটিত করা রোধ করতে, ইউক্রেনের সরকারকে সহায়তা করতে নেটো ও অন্যান্য ইইউ মিত্র সহ যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে; আগ্রাসী যুদ্ধ, যুদ্ধাপরাধ, মানবতা বিরোধী অপরাধ ও গণহত্যার জন্য দায়ী রুশ রাজনৈতিক নেতৃবৃন্দ ও সামরিক ব্যক্তিবর্গকে বিচারের সম্মুখীন করতে আদালত ও আন্তর্জাতিক অপরাধ তদন্তের প্রতি সমর্থন দিয়েছে।”

জেলেন্সকি বলেন, “ইউক্রেনের মানুষ ও আমাদের দেশের বিরুদ্ধে তাদের সকল সন্ত্রাসী হামলার মাধ্যমে রাশিয়া নিজেদের কবর নিজেই খুঁড়ছে।”

ঐ দিন আরও আগে নিজের সামরিক নেতৃবৃন্দ ও কর্মীদের সাথে এক বৈঠক অনুষ্ঠানের পর জেলেন্সকি বলেন, “যুদ্ধক্ষেত্রে আমাদের বাহিনী অগ্রসর হওয়া এবং দখলদারদের বিরুদ্ধে উল্লেখযোগ্য নতুন ক্ষয়ক্ষতি সাধন করার ক্ষেত্রে আমাদের উল্লেখযোগ্য সম্ভাবনা রয়েছে।”

তবে, রুশ বাহিনী আবারও ইউক্রেনের শহরগুলোতে দূরপাল্লার অস্ত্র ব্যবহার করে হামলা চালিয়েছে। এর মাত্র একদিন আগেই রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সতর্ক করে বলেন যে, রাশিয়া ইউক্রেনে তাদের যুদ্ধটি ডনব্যাসের বাইরেও সম্প্রসারণের প্রস্তুতি নিচ্ছে।


XS
SM
MD
LG