অ্যাকসেসিবিলিটি লিংক

ওডেসা বন্দরে হামলা চালিয়েছে রাশিয়া, ইউক্রেনের শস্য রফতানি চুক্তি ঝুঁকিতে


ইউক্রেনে রাশিয়ার আক্রমণ চলাকালীন, খারকিভে রাশিয়ার সামরিক হামলায় ক্ষতিগ্রস্ত ন্যাশনাল একাডেমি অফ আরবান ইকোনমি চত্ত্বরে কাজ করছেন সামরিক বাহিনীর নির্মাণ বিশেষজ্ঞ , ২৩ জুলাই ২০২২।

শস্য রফতানি পুনরায় চালুর উদ্দেশ্যে কৃষ্ণ সাগরের বন্দরগুলো খুলে দিতে, জাতিসংঘ সমর্থিত চুক্তিতে রাশিয়া ও ইউক্রেন স্বাক্ষর করার একদিন পরই, শনিবার ইউক্রেনের ওডেসা বন্দরের স্থাপনায় রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলের অপারেশনাল কমান্ড টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপে লেখে, “ওডেসা বাণিজ্যিক সমুদ্র বন্দরে ক্যালিবর ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে শত্রু আক্রমণ চালিয়েছে; আকাশ প্রতিরক্ষা বাহিনী ২টি ক্ষেপণাস্ত্র ভূপতিত করে; ২টি বন্দরের স্থাপনায় আঘাত করে।”

কিয়েভ ইনডিপেনডেন্ট খবর দিয়েছে যে, ইউক্রেনের কৃষি মন্ত্রক নিশ্চিত করেছে, আক্রমণের সময়ে বন্দরে শস্য মওজুদ করা ছিল। আগামী দুইএক দিনের মধ্যেই শস্যগুলো রফতানি করার কথা ছিল বলে, মন্ত্রকের মন্তব্যে জানানো হয়।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রক বলে যে, চুক্তি বাতিল হয়ে গেলে “বৈশ্বিক খাদ্য সংকট বৃদ্ধি করার জন্য রাশিয়াকেই পূর্ণ দায়ভার নিতে হবে।”

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেন, ওডেসায় রুশ হামলা এটা প্রমাণ করে যে, জাতিসংঘ, তুরস্ক ও ইউক্রেনের সাথে করা শস্য চুক্তিটি বাস্তবায়ন না করতে রাশিয়া কোন না কোন পথ খুঁজে বের করবে।

জাতিসংঘ মহাসচিব এই হামলার খবরে সেটির প্রতি তীব্র নিন্দা জানিয়েছেন।

মুখপাত্র ফারহান হকের মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে, জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বলেন, “ইউক্রেনের শস্য ও সংশ্লিষ্ট অন্যান্য পণ্য বিশ্ববাজারে নিরাপদে নিয়ে আসা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকল পক্ষ গতকাল বিশ্বমঞ্চে পরিষ্কারভাবে প্রতিশ্রুতি দিয়েছিল।”

কিয়েভে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত, ব্রিজেট ব্রিংক হামলাটিকে “জঘন্য” হিসেবে আখ্যায়িত করেছেন।

টুইটারে তিনি বলেন, “কৃষি পণ্য রফতানি করতে দিতে সম্মত হয়ে সম্পাদিত চুক্তিটি স্বাক্ষরের ২৪ ঘন্টারও কম সময়ের মধ্যে বন্দরনগরী ওডেসায় রাশিয়া হামলা চালিয়েছে। খাদ্যকে অস্ত্র হিসেবে ব্যবহার করা ক্রেমলিন অব্যাহত রেখেছে। রাশিয়াকে অবশ্যই জবাবদিহিতার সম্মুখীন করতে হবে।”

হামলা বিষয়ে মন্তব্যের অনুরোধে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক তাৎক্ষণিকভাবে কোন জবাব দেয়নি।


XS
SM
MD
LG