অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী মিশর সফর করেছেন


রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ মিশরের কায়রোতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সামেহ শউকরির সাথে সাক্ষাৎ করেন। ২৪ জুলাই, ২০২২।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ রবিবার মিশরীয় কর্মকর্তাদের সাথে আলোচনা করার জন্য কায়রোতে রয়েছেন। ইউক্রেনে রুশ আগ্রাসনের কারণে পশিমাদের কূটনৈতিক বিচ্ছিন্নতা এবং নিষেধাজ্ঞা ভাঙার চেষ্টা করছে রাশিয়া।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরটি জানায়, লাভরফ শনিবার দিনের শেষের দিকে কায়রোতে অবতরণ করেন। সফরের প্রথম ধাপে ইথিওপিয়া, উগান্ডা এবং কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রে সফর অন্তর্ভুক্ত থাকবে।

মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী সামেহ শউকরি রবিবার সকালে লাভরফের সাথে আলোচনা করছেন।

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ বিশ্ব অর্থনীতিতে মারাত্মক প্রভাব ফেলেছে। এর ফলে তেল ও গ্যাসের মূল্য নজিরবিহীনভাবে বৃদ্ধি পেয়েছে।

এ যুদ্ধ রুশ পণ্যের চালান ব্যাহত করেছে কারণ সরবরাহ ও বীমা কোম্পানিগুলো দেশটির ওপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞাগুলো মোকাবিলা করতে চায়নি।

এ যুদ্ধের কারণে আফ্রিকান রাষ্ট্রগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। অত্যাবশ্যকীয় পণ্যের দাম আকাশচুম্বী এবং যারা ইউরোপের যুদ্ধ থেকে পালিয়ে গেছে তাদের সাহায্য করার জন্য কোটি কোটি ডলার সহায়তা প্রদানের নির্দেশ দেয়া হয়েছে। এর ফলে আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের সংঘাতপূর্ণ অঞ্চলে লক্ষ লক্ষ মানুষ খাদ্য ও অন্যান্য সহায়তার ক্রমবর্ধমান ঘাটতিতে ভুগছে।

আরব বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ মিশর ফেব্রুয়ারিতে ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে কোনো পক্ষ নিতে অস্বীকার করে, কারণ দেশটি মস্কো এবং পশ্চিমা শক্তি উভয়ের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখে।

মিশর বিশ্বের বৃহত্তম গম আমদানিকারী রাষ্ট্রের মধ্যে অন্যতম। দেশটি রাশিয়া এবং ইউক্রেন থেকে বেশিরভাগ গম আমদানি করে।

XS
SM
MD
LG