অ্যাকসেসিবিলিটি লিংক

জিউইশ এজেন্সি বন্ধ করার সিদ্ধান্ত ইসরাইল-রাশিয়া সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবেঃ লাপিদ


ইসরাইলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ জেরুজালেমে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে ভাষণ দিচ্ছেন। ২৪ জুলাই, ২০২২।
ইসরাইলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ জেরুজালেমে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে ভাষণ দিচ্ছেন। ২৪ জুলাই, ২০২২।

ইসরাইলে ইহুদিদের অভিবাসন প্রক্রিয়া সম্পন্ন করে এমন একটি সংস্থা বন্ধ করার রাশিয়ার সিদ্ধান্ত দ্বিপাক্ষিক সম্পর্কের উপর প্রভাব ফেলা একটি “গুরুতর ঘটনা” হবে বলে জানিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ। রবিবার তিনি একথা বলেন।

মস্কোর একটি আদালত গত সপ্তাহে বলেছে, ন্যায়বিচার মন্ত্রণালয় অনির্দিষ্ট আইনি লঙ্ঘনের কারণে ইহুদি সংস্থাটির ’বিলুপ্তির’ অনুরোধ করেছে এবং ২৮ জুলাই শুনানির দিন ধার্য করেছে।

মস্কোর এমন পদক্ষেপকে বিশেষজ্ঞরা ক্রেমলিন থেকে লাপিদের কাছে একটি সতর্কীকরণ বার্তা হিসেবে ব্যাখ্যা করেছেন। লাপিদ ১ জুলাই পদ থেকে সরে যাওয়া ইসরাইলের প্রাক্তন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের চেয়ে ইউক্রেন সংঘাত বিষয়ে একটি কঠোর প্রতীকী পথ বেছে নিয়েছেন।

১৯২৯ সালে প্রতিষ্ঠিত জিউইশ এজেন্সি ১৯৪৮ সালে ইসরাইল রাষ্ট্র গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করজ

এটি ১৯৮৯ সালে অর্থাৎ সোভিয়েত ইউনিয়নের অবসানের ২ বছর আগে রাশিয়ায় কাজ শুরু করে। তারপরে সমস্ত ইউএসএসআর থেকে হাজার হাজার ইহুদি ইসরাইলে চলে যায়।

বর্তমানে ১০ লাখেরও বেশি ইসরাইলি নাগরিক মূলত সোভিয়েত ইউনিয়নের বাসিন্দা ছিলেন।

ঐ এজেন্সির রুশ শাখা বন্ধ করা রুশ ইহুদিদের ইসরাইলে যাওয়া বন্ধ করবে না, তবে এর প্রক্রিয়াকে ধীর করে দিতে পারে। শুধুমাত্র সম্পূর্ণ রুশ সীমান্ত বন্ধ করা হলেই রুশ ইহুদিদের ইসরাইল গমন বন্ধ হয়ে যেতে পারে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণের পরপরই ইসরাইলের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী লাপিদ রাশিয়াকে “বিশ্বব্যবস্থা” লঙ্ঘনের জন্য অভিযুক্ত করেন। সেসময় ইসরাইলের সদ্য প্রাক্তন প্রধানমন্ত্রী বেনেট উভয় পক্ষের সাথে ইসরাইলের দৃঢ় সম্পর্কের ওপর জোর দেন, আক্রমণের সরাসরি সমালোচনা প্রত্যাখ্যান করেন, এবং পরবর্তীকালে কিয়েভ এবং মস্কোর মধ্যে মধ্যস্থতার ভূমিকা পালন করার চেষ্টা করেন।

XS
SM
MD
LG