অ্যাকসেসিবিলিটি লিংক

জি-২০ সম্মেলনের আগে ইন্দোনেশিয়ার উইদোদোর বিরল চীন সফর


ফাইল ছবি- ২০১৯ সালের ২৮ জুন, জাপানের ওসাকায় জি-২০ সম্মেলনে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো (বাঁয়ে) কথা বলছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে।
ফাইল ছবি- ২০১৯ সালের ২৮ জুন, জাপানের ওসাকায় জি-২০ সম্মেলনে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো (বাঁয়ে) কথা বলছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো সোমবার বেইজিংয়ের উদ্দেশ্যে রওনা হয়েছেন, যেটি চীনের কঠোর কোভিড-১৯ নীতিমালার মাঝে কোনো বিদেশী নেতার বিরল সফর।

মধ্য-নভেম্বরে অনুষ্টিতব্য গ্রুপ অব টোয়েন্টি (জি-২০) সম্মেলনের আয়োজক উইদোদো চীনের প্রেসিডেন্ট শি ও প্রিমিয়ার লি কেকিয়াং-এর সঙ্গে মঙ্গলবার দেখা করবেন। এরপর বুধ ও বৃহস্পতিবার তিনি যথাক্রমে টোকিওতে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও সিওলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওলের সঙ্গে আলোচনা করবেন।

চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়াসহ ১৯টি দেশ ও ইউরোপীয় ইউনিয়ন জি-২০’র সদস্য।

চীনের অভ্যন্তর ও বাইরের বিশ্লেষকরা জানিয়েছেন, মহামারির পর প্রথমবারের মতো কোভিড-১৯ এর আইসোললেশন থেকে বের হয়ে এসে জি-২০ সম্মেলনে সশরীরে যোগ দিতে পারেন দেশটির নেতা শি। উল্লেখ্য, এই পুরো সময় তিনি শুধু ভিডিও লিংকের মাধ্যমে আন্তর্জাতিক বৈঠকে যোগ দিয়েছেন।

নানজিং বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইন্টারন্যাশনাল স্টাডিজের ডিন ঝু ফেং বলেন, ‘মহামারির সময়ের বিধিনিষেধের কারণের চীনের কূটনৈতিক কার্যক্রম সংকুচিত হয়েছে। চীনকে এখন বাস্তবতার মুখোমুখি হতে হবে। যদিও মহামারি এখনও শেষ হয়নি, তবু চীনকে বাইরে বের হতে হবে এবং অন্যদেরকেও আমন্ত্রণ জানাতে হবে।’

মহামারির মাঝে খুব অল্প সংখ্যক বিদেশী নেতা চীন সফরে গেছেন, যাদের মধ্যে উইদোদো অন্যতম।

জি-২০’র অন্যতম সদস্য রাশিয়া। দেশটি ইউক্রেনে হামলা করায় এই বার্ষিক সম্মেলনে জটিলতা দেখা দিয়েছে। সম্মেলনে এ হামলার প্রতি নিন্দাজ্ঞাপনকারী আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ও ইউরোপের নেতাদের সঙ্গে রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিনকে এক কক্ষে দেখা যেতে পারে।

বিশ্ব নেতারা জি-২০ সম্মেলনে একে ওপরের সঙ্গে আলাদা করেও বৈঠক করে থাকেন। ফলে শি-র সামনে সুযোগ রয়েছে জো বাইডেনের সঙ্গে সশরীরে বৈঠক করার। উল্লেখ্য, বাইডেন ২০২১ এর জানুয়ারিতে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এখনও পর্যন্ত এই দুই নেতা সশরীরে বৈঠক করেননি।

XS
SM
MD
LG