অ্যাকসেসিবিলিটি লিংক

হাইতি সহিংসতায় এ মাসে কমপক্ষে ৪৭১ জন নিহত, আহত বা নিখোঁজ, বলছে জাতিসংঘ


হাইতির মানচিত্র
হাইতির মানচিত্র

সোমবার জাতিসংঘ জানিয়েছে, এই মাসে হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্সে প্রতিদ্বন্দ্বী গ্যাংগুলোর মধ্যে ভয়াবহ সংঘর্ষের ফলে কমপক্ষে ৪৭১ জন নিহত, আহত বা নিখোঁজ হয়েছে।

৮ থেকে ১৭ জুলাইয়ের মধ্যে দরিদ্র পাড়া সাইট সোলেইল-এ সংঘটিত সহিংসতার সংখ্যা সংক্রান্ত এক বিবৃতিতে জাতিসংঘ বলেছে, “নারী ও কিশোরীদের ওপর যৌন সহিংসতা এবং কিশোরদের গ্যাং-এ নিয়োগ করা হয়েছে বলে রিপোর্ট করা হয়েছে।”

বিবৃতিতে বলা হয়েছে, কমপক্ষে ৩ হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে, এর মধ্যে কয়েকশো শিশু অভিভাবকহীন এবং কমপক্ষে ১৪০টি বাড়ি ধ্বংস হয়ে গেছে।

হাইতিতে জাতিসংঘের ত্রাণ সমন্বয়কারী আলরিকা রিচার্ডসন বিবৃতিতে বলেছেন, “সাইট সোলেইলে মানবিক চাহিদা ব্যাপক এবং দারিদ্র্য, নিরাপত্তাসহ মৌলিক পরিষেবার অভাব এবং সাম্প্রতিক সহিংসতার কারণে তা বৃদ্ধি পাচ্ছে।”

যে গ্যাংগুলোকে তাদের সংঘটিত অপরাধের জন্য কোনো বিচারের মুখোমুখি হতে হয় না, সেগুলো হাইতির রাজধানীর বস্তির বাইরেও তাদের কার্যক্রমের সীমা প্রসারিত করেছে, ব্যাপক পরিমাণে অপহরণ চালাচ্ছে।

সেন্টার ফর অ্যানালাইসিস অ্যান্ড রিসার্চ ইন হিউম্যান রাইটসের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, জুন মাসে অন্তত ১৫৫টি অপহরণের ঘটনা ঘটেছে, মে মাসে ১১৮টি অপহরণের ঘটনা ঘটেছে।

জুলাইয়ের শুরুতে সংঘটিত সাইট সোলেইল-এ সহিংসতার বিষয়ে প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি এখনো কোনো মন্তব্য করেননি।

হাইতি ২০১৬ সালের নির্বাচন থেকে উদ্ভূত একটি রাজনৈতিক সংকটের মধ্যে রয়েছে। ২০২১ সালের ৭ জুলাই নিজ বাড়িতে প্রেসিডেন্ট জোভেনেল মোইস নিহত হবার পরে এ সমস্যা আরও বৃদ্ধি পেয়েছে।

XS
SM
MD
LG