অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাড়িয়েছে ব্রিটেন, ইইউ


মালবাহী গাড়ি, কালিনিনগ্রাদ, রাশিয়া, ২১ জুন, ২০২২
মালবাহী গাড়ি, কালিনিনগ্রাদ, রাশিয়া, ২১ জুন, ২০২২

ইউক্রেনে মস্কোর আগ্রাসনের জবাবে ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরো বাড়িয়েছে।

ব্রিটেনের পররাষ্ট্র দফতর মঙ্গলবার তার ওয়েবসাইটে বলেছে যে নিষেধাজ্ঞাগুলির মধ্যে রয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞা এবং সম্পদ জব্দ করা। রাশিয়ার বেশ কয়েকটি অঞ্চলের গভর্নর এবং বিচ্ছিন্নতাবাদী-নিয়ন্ত্রিত ডোনেৎস্ক অঞ্চলের ক্রেমলিন-নিযুক্ত প্রধানমন্ত্রী ভিটালি খোতসেনকো সহ ৪২ জন নতুন ব্যক্তি ও সংস্থার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ইউরোপীয় কাউন্সিল এক বিবৃতিতে জানিয়েছে, এদিকে ইউরোপীয় ইউনিয়ন ৩১ জানুয়ারি পর্যন্ত আরো ছয় মাসের জন্য নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর অনুমোদন দিয়েছে।

ব্রিটেন বলেছে যে তার তালিকায় ভ্লাদিস্লাভ কুজনেটসভও রয়েছেন, যিনি রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দখলে থাকা পূর্ব ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের মস্কো-আরোপিত প্রথম ডেপুটি চেয়ারম্যান।

পররাষ্ট্র মন্ত্রী লিজ ট্রাস এক বিবৃতিতে বলেছেন, " ক্রেমলিন-নিযুক্ত রাষ্ট্র নেতারা ইউক্রেনের জনগণ বা তাদের নিজস্ব জনগণের স্বাধীনতাকে দমন করলে আমরা চুপ করে বসে থাকব না। যারা পুতিনের অবৈধ আগ্রাসন বৈধ করার চেষ্টা করছে তাদের বিরুদ্ধে আমরা কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে থাকব ইউক্রেনের জয় না হওয়া পর্যন্ত ।”

মস্কো ২৪শে ফেব্রুয়ারী ইউক্রেনে তার আগ্রাসন শুরু করার পর থেকে, ব্রিটেন ১১০০ জনেরও বেশী ব্যক্তিকে এবং ১০০ টিরও বেশি ব্যবসার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ইউরোপীয় ইউনিয়ন তার পশ্চিমা অংশীদারদের সাথে সমন্বয় করে রাশিয়ার উপর ছয় দফা নিষেধাজ্ঞা জারি করেছে।

XS
SM
MD
LG