অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন ও শি এর ভার্চুয়াল আলাপের আগেই দক্ষিণ চীন সাগরে বড় দুর্ঘটনার ঝুঁকি: সতর্ক করেছে যুক্তরাষ্ট্র


একটি চীনা সামরিক এইচ-সিক্স বোমারু বিমান
একটি চীনা সামরিক এইচ-সিক্স বোমারু বিমান

যুক্তরাষ্ট্র বলেছে, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি বড় দুর্ঘটনা " কেবল সময়ের ব্যাপার"। কারণ চীনা সামরিক বাহিনী তাদের উস্কানিমূলক আচরণ বজায় রেখেছে এবং তা প্রতিরোধে ওয়াশিংটন বেইজিংয়ের সাথে যোগাযোগের পথ খোলা রাখতে চাইছে।

বৃহস্পতিবার চীনা রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সাথে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রত্যাশিত ভার্চুয়াল কলের আগে এই কঠোর সতর্কতা এসেছে।

মঙ্গলবার, যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং কংগ্রেসের একজন সদস্য তাদের মূল্যায়নের বিশদ বিবরণ দিয়েছেন যে চীন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা এবং আঞ্চলিক স্থিতিশীলতার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী জং পাক বলেছেন, "দক্ষিণ চীন সাগরে পিআরসি (গণপ্রজাতন্ত্রী চীন) এর বিস্তৃত এবং বেআইনি সামুদ্রিক দাবি বাস্তবায়নের জন্য তার উস্কানিমূলক পদক্ষেপগুলি আঞ্চলিক অস্থিতিশীলতা সৃষ্টি করছে”।

গত কয়েক মাসে তিনটি ঘটনার উদাহরণ দিয়ে জং পাক, ওয়াশিংটন ভিত্তিক সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ সিএসআইএস কে বলেছেন যে পিআরসি'র জাহাজগুলি দক্ষিণ চীন সাগরে ফিলিপাইনের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের মধ্যে সামুদ্রিক গবেষণা এবং শক্তি অনুসন্ধান কার্যক্রমকে চ্যালেঞ্জ করেছে।

এশিয়ান বিষয়ক পেন্টাগনের শীর্ষস্থানীয় আধিকারিকও এ বিষয়টি কে গুরুত্ব দিয়েছেন।

ইন্দো-প্যাসিফিক নিরাপত্তা বিষয়ক সহকারী প্রতিরক্ষা মন্ত্রী এলি রাটনার বলেছেন, "আমার দৃষ্টিতে, এই আক্রমনাত্মক এবং দায়িত্বজ্ঞানহীন আচরণ দক্ষিণ চীন সাগর সহ এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হুমকিগুলির মধ্যে একটি "।

রাটনার বলেছেন যে এই অঞ্চলে চীনা সামরিক জাহাজ এবং বিমানের দ্বারা "অনিরাপদ এবং অপেশাগত আচরণের তীব্রতা বৃদ্ধি" পেয়েছে। একটি চীনা জে -সিক্সটিন ফাইটার এর উদাহরণ দিয়ে বলা হয়েছে যে,মে মাসে দক্ষিণ চীন সাগরের উপর আন্তর্জাতিক আকাশসীমায় অস্ট্রেলিয়ান একটি নজরদারি বিমানকে চীন বিপজ্জনকভাবে বাধা দেয়।

তিনি আরো বলেন, “পিআরসি (গণপ্রজাতন্ত্রী চীন) ভারতের সাথে তার বিতর্কিত সীমান্তে এবং তাইওয়ান প্রণালীতে আরও উত্তরে তার অবস্থান কঠোর করে চলেছে। এই প্রতিটি এলাকা জুড়ে পিআরসি স্থিতাবস্থা পরিবর্তন করছে”।

চীন দক্ষিণ চীন সাগরের বেশিরভাগ অংশের উপর আঞ্চলিক দাবি জাহির করে, যার মধ্যে ভিত্তিরেখা আঁকার অধিকার এবং ভৌগোলিকভাবে চারটি দ্বীপ এবং অন্যান্য সামুদ্রিক বৈশিষ্ট্যগুলির মধ্যে অভ্যন্তরীণ জলসীমায় বন্ধ করার অধিকার রয়েছে।

XS
SM
MD
LG