অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকি ভূখণ্ড থেকে তুরস্কের বাহিনী প্রত্যাহারের দাবি ইরাকের পররাষ্ট্রমন্ত্রীর


উত্তর ইরাকি প্রদেশ দোহুকের একটি অবকাশকালীন রিসোর্টে মারাত্মক হামলার পর নিহতদের জানাজায় শামিল হয়েছেন শোকার্তরা। ২১শে জুলাই, ২০২২।
উত্তর ইরাকি প্রদেশ দোহুকের একটি অবকাশকালীন রিসোর্টে মারাত্মক হামলার পর নিহতদের জানাজায় শামিল হয়েছেন শোকার্তরা। ২১শে জুলাই, ২০২২।

ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হুসেইন মঙ্গলবার তার সরকারের বিভিন্ন দাবি নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গিয়েছিলেন। সেখানে তিনি ইরাকের একটি অবকাশ কেন্দ্রে মারাত্মক হামলার পর, দেশটির ভূখণ্ড থেকে তুর্কি বাহিনী প্রত্যাহারের দাবি করেন। কারণ বাগদাদ ওই হামলার জন্য তুর্কি বাহিনীর উপর দোষারোপ করছে।

পররাষ্ট্রমন্ত্রী পরিষদের সদস্যদের বলেছেন, "আমরা ইরাকি ভূখণ্ডে তুর্কি সামরিক বাহিনীর অবৈধ উপস্থিতির নিন্দা জানাই।"

হুসেইন নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে যোগ দিতে নিউইয়র্কে যান। গত ২০ জুলাই ডোহুকের কুর্দি গভর্নরেটের একটি অবকাশ কেন্দ্রে প্রাণঘাতী হামলার বিষয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়। ওই হামলায় তিন শিশুসহ নয়জন বেসামরিক লোককে হত্যা করা হয়।

এই হামলার জন্য বাগদাদ আঙ্কারাকে দায়ী করেছে, এবং এর ক্ষতিপূরণ ও আন্তর্জাতিক তদন্ত দাবি করেছে।

তবে, তুরস্ক ইরাকের কুর্দিস্তান অঞ্চলের সাথে তার সীমান্তে ওই হামলার বিষয়টি অস্বীকার করেছে। আঙ্কারা বলছে, কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে, সন্ত্রাসী গোষ্ঠীর জঙ্গিরা এই আক্রমণ চালিয়েছে।

পিকেকে-এর সামরিক শাখা হামলা চালানোর কথা অস্বীকার করেছে এবং তুরস্ককেই তারা দায়ী করেছে।

তুরস্ককে ইরাক থেকে তার সমস্ত সামরিক বাহিনী প্রত্যাহার করতে বাধ্য করে, এমন একটি প্রস্তাব গ্রহণের জন্য হুসেইন নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, "তুরস্ক যদি অস্বীকার করে, তাহলে তুরস্ককে দায়ী করা উচিত। তুরস্ককে অবশ্যই ইরাকের জনগণের বিরুদ্ধে দুর্ভোগ সৃষ্টি করা বন্ধ করতে হবে।"

আঙ্কারা দক্ষিণ-পূর্ব তুরস্ক এবং উত্তর ইরাকে কয়েক দশক ধরে পিকেকে-এর বিরুদ্ধে লড়াই করছে। ১৯৮৪ সালে কুর্দি বিচ্ছিন্নতাবাদীরা অস্ত্র হাতে নেওয়ার পর থেকে সংঘাতে এ পর্যন্ত ৪০,০০০ এরও বেশি মানুষ নিহত হয়েছে।

বৈঠকে তুরস্কের রাষ্ট্রদূত বলেন, সমস্যার একটি দিক হল ইরাকের সমস্ত ভূখণ্ডের উপর তার সরকারের নিয়ন্ত্রণ নেই এবং উত্তরের শত শত গ্রাম সন্ত্রাসীদের নিরাপদ আশ্রয়স্থল হিসেবে গড়ে উঠেছে।

নিরাপত্তা পরিষদ হামলার তদন্তে ইরাকি সরকার এবং এর সাথে সম্পৃক্ত অন্যান্য কর্তৃপক্ষের প্রতি সহযোগিতা প্রদানের আহ্বান জানিয়েছে। সংস্থাটি ইরাকের স্বাধীনতা, সার্বভৌমত্ব, ঐক্য এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি তাদের সমর্থন পুনর্ব্যক্ত করেছে।

XS
SM
MD
LG