অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার সাথে বন্দি বিনিময়ের প্রস্তাব যুক্তরাষ্ট্রের


রাশিয়ায় আটক দুই আমেরিকান, পল উইলান এবং ব্রিটনি গ্রাইনার। (ফাইল ফটো)

যুক্তরাষ্ট্র বুধবার জানায় যে তারা রাশিয়াকে একটি “বেশ গুরুত্বপূর্ণ প্রস্তাব” দিয়েছে। বিষয়টি সম্পর্কে অবহিত ব্যক্তিরা সেটিকে একটি বন্দি বিনিময় হিসেবে ব্যাখ্যা করেছেন, যেই বিনিময়টিতে শাস্তিপ্রাপ্ত রুশ অস্ত্র পাচারকারী ভিক্টর বাউটকে রাশিয়াতে ফেরত পাঠানোর বিনিময়ে আমেরিকার পেশাদার বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রাইনার ও অভিযুক্ত গোয়েন্দা পল হুইলান এর মুক্তি নিশ্চিত করা হবে।

বেশ কয়েক সপ্তাহ আগে জুন মাসে প্রস্তাবটি দেওয়া হয়েছিল। দুই দেশের কর্মকর্তাদের মধ্যে এই বিষয়ে আলোচনা হলেও তাতে এখনও পর্যন্ত কোন ফলাফল আসেনি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সম্ভাব্য এই চুক্তি নিয়ে বিস্তারিত কিছু বলতে অস্বীকৃতি জানালেও, ওয়াশিংটনে সাংবাদিকদের বলেন যে, এই সপ্তাহে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গে লাভরফের সাথে টেলিফোনে আলাপকালে তিনি আবারও এই বিষয়টি উত্থাপন করবেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র মারিয়া ঝাখারোভা বৃহস্পতিবার বলেন, বন্দি বিনিময় বিষয়ে আলোচনা চলমান রয়েছে এবং এখনও পর্যন্ত এ নিয়ে কোন চুক্তি হয়নি।

সম্ভাব্য এই বন্দি বিনিময়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অনুমতি রয়েছে বলে সিএনএন জানায়। বাইডেনের এমন সমর্থনের ফলে জাস্টিস ডিপার্টমেন্ট-এর বিরোধিতাকে পাশ কাটিয়ে চুক্তিটি করা সম্ভব হবে। সাধারণভাবে জাস্টিস ডিপার্টমেন্ট বন্দি বিনিময়ের বিরুদ্ধে, কারণ তারা শঙ্কা করে এমন বিনিময়ের ফলে অন্যান্য সরকারগুলোও বিদেশে আমেরিকানদের বন্দি করতে পারে এই আশায় যে, এর মাধ্যমে তারা তাদের নিজেদের নাগরিকদের বন্দি বিনিময়ের মাধ্যমে মুক্ত করতে পারবে।

হোয়াইট হাউজে জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কার্বি এমন এক সময়ে আলোচনার বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান, যখন কিনা যুক্তরাষ্ট্র ইউক্রেনে ফেব্রুয়ারিতে আরম্ভ হওয়া রাশিয়ার আক্রমণের কারণে বিশ্বব্যাপী সেটির বিরোধিতার নেতৃত্ব দিচ্ছে।

XS
SM
MD
LG