অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইসরাইল ‘বর্ণবাদ বাস্তবায়ন করছে’  


ফাইলঃ এ বছর ২৮শে ফেব্রুয়ারী দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা মন্ত্রী নালেদি পান্ডোর জেনেভায় বক্তৃতা দেন।

দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইসরাইল ‘বর্ণবাদ বাস্তবায়ন করছে’

দক্ষিণ আফ্রিকায় ইহুদি ধর্মের প্রধান গুরু দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি পান্ডোর যে মন্তব্য করেছেন যে ফিলিস্তিনিদের প্রতি আচরণে ইসরাইল 'বর্ণবাদ বাস্তবায়ন করছে' তার নিন্দা জানিয়েছেন। প্রিটোরিয়ায় অনুষ্ঠিত আফ্রিকায় ফিলিস্তিনের মিশন প্রধানদের সঙ্গে এক বৈঠকে পান্ডোর দক্ষিণ আফ্রিকার জাতিগত বিচ্ছিন্নতার অতীতের নিপীড়নমূলক অবস্থার সাথে তুলনা করেছেন।

একটি ঐতিহ্যবাহী ফিলিস্তিনি স্কার্ফ পরিহিত পান্ডোর ফিলিস্তিনিদের প্রতি দক্ষিণ আফ্রিকার দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন এবং একে দক্ষিণ আফ্রিকায় শ্বেতাঙ্গ সংখ্যালঘু শাসনের বিরুদ্ধে বিংশ শতাব্দীর সংগ্রামের সাথে তুলনা করেন।

তিনি বলেন “ফিলিস্তিনিজনগণের সংগ্রামের কাহিনী অনেক দক্ষিণ আফ্রিকানের কাছে আমাদের জাতিগত বিচ্ছিন্নতা এবং নিপীড়নের ইতিহাসের অভিজ্ঞতাকে জাগ্রত করে তোলে।”

পান্ডোর বলেন, ইসরাইল তার আন্তর্জাতিক বাধ্যবাধকতা এবং জাতিসংঘের প্রাসঙ্গিক প্রস্তাব সম্পূর্ণ অবজ্ঞা করে ফিলিস্তিন দখল করে চলেছে এবং তারা "বর্ণবাদ বাস্তবায়ন করছে।"

ফিলিস্তিনী পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালকি দক্ষিণ আফ্রিকাকে তার সমর্থনের জন্য এবং সাবেক বর্ণবাদী সরকারের সাথে সমতুল্য অবস্থা চিত্রিত করার জন্যধন্যবাদ জানিয়েছেন।

ভিওএ-র প্রিটোরিয়াতে ইসরাইলি দূতাবাসের সঙ্গে যোগাযোগ করলে তারা বলেছে যে তারা পান্ডোরের মন্তব্য সম্পর্কে পাল্টা মন্তব্য দেবে তবে ইসরাইলের দূতাবাস বা পররাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

দক্ষিণ আফ্রিকার ইহুদি ধর্মের প্রধান গুরু বা রাব্বি ওয়ারেন গোল্ডস্টেইন প্যান্ডোরের মন্তব্যকে "প্রকৃতপক্ষে, রাজনৈতিকভাবে, নৈতিকভাবে ঘৃণ্য" বলে সমালোচনা করেছেন।

তিনি বলেন, “এসব ইহুদি রাষ্ট্রের প্রতি মানহানিকর এবং প্রকৃত বর্ণবাদের শিকারদের জন্য অপমানজনক কারণ সবকিছুই যদি বর্ণবাদী হয় তাহলে কোনো কিছুই বর্ণবাদী নয়”।

তিনি আরও বলেন, মন্ত্রীর মন্তব্য দক্ষিণ আফ্রিকার সংবিধানের প্রতি “বিশ্বাসঘাতকতা”

XS
SM
MD
LG