অ্যাকসেসিবিলিটি লিংক

আইসিসি সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের প্রাক্তন কর্মকর্তার গ্রেপ্তারি পরোয়ানা প্রকাশ করেছে


নেদারল্যান্ডসের দ্য হেইগ ‘এ আন্তর্জাতিক অপরাধ আদালতের বাইরের দৃশ্যের একটি ছবি। ৩১ মার্চ, ২০২১। ফাইল ছবি।

বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ আদালত(আইসিসি) সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক সরকারের একজন প্রাক্তন মন্ত্রীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা সিলমোহর ভেঙে প্রকাশ করেছে। তার বিরুদ্ধে যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে।

সন্দেহভাজন মহামত নওরাদিন অ্যাডাম ২০১৩ সালের ৩১ মার্চ থেকে ২২ আগস্টের মধ্যে দেশের নিরাপত্তা বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্বপালনের সময় উক্ত অপরাধ সংঘটনের অভিযোগে অভিযুক্ত। তার অপরাধের মধ্যে বাঙ্গুইয়ের রাজধানী ডিটেনশন সেন্টারে “বর্বরতামূলক কার্যক্রম”এর অভিযোগ অন্তর্ভুক্ত ছিল।

বাদি পক্ষের কৌঁসুলি বলেছেন, অ্যাডাম নির্যাতন, নিপীড়ন, গুম এবং এসব আটককেন্দ্রে বন্দিদের সাথে নিষ্ঠুর আচরণের সাথে জড়িত ছিল।

২০১৯ সালে সিল করা গ্রেপ্তারি পরোয়ানাটি প্রসিকিউশন দ্বারা সংগৃহীত প্রমাণসহ আইসিসির বিচারক পর্যালোচনা করার পর বলেন এই গ্রেপ্তারি পরোয়ানা এটা বিশ্বাস করতে যুক্তিসঙ্গত কারণ নির্দেশ করে অ্যাডাম এই অপরাধের জন্য ব্যক্তিগত ভাবে দায়ী”।

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে মুসলিম সেলেকা গোষ্ঠীর ক্ষমতা দখল এবং ২০১৩ সালে প্রেসিডেন্ট ফ্রাসোয়া বোজিজেকে ক্ষমতা থেকে সরে যেতে বাধ্য করার সময় অ্যাডাম দেশটির সরকারের অংশ ছিলেন।

মুক্তিপ্রাপ্ত গ্রেপ্তারি পরোয়ানায় বলা হয়েছে, জাতিসংঘ অ্যাডামের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে, তবে বলেছে যে, মনে করা হচ্ছে তিনি ওই অঞ্চলের মধ্যে বিভিন্ন দেশে যাতায়াত করছেন।

আইসিসি সিএআর-এর উত্তেজনা সম্পর্কিত অন্য অভিযুক্ত অপরাধীদের বিচারাধীন রেখেছে। তাদের মধ্যে একজন কথিত সেলেকা কমান্ডার এবং সেলেকার বিরোধিতাকারী বালাকা বিরোধী বাহিনীর দুইজন কমান্ডার রয়েছে।

XS
SM
MD
LG