অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন কোভিড মুক্ত হওয়ার পর হোয়াইট হাউজ বুস্টার ডোজ আরও উৎসাহিত করছে


ডিমার্কাস হিকস নার্সিং স্কুলের একজন সাম্প্রতিক স্নাতক। তিনি এক ব্যক্তিকে ২০২১ সালের ২০ ডিসেম্বরে ফাইজার কোভিড-১৯ টিকা বুস্টার শট দিচ্ছেন। ফাইল ছবি।

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন উপযুক্তদের জন্য কোভিড-১৯ বুস্টার শটগুলোর জন্য একটি নতুন প্রচেষ্টা শুরু করেছে। শটটি সারা দেশে ছড়িয়ে পড়া কোভিডের অত্যন্ত সংক্রমণযোগ্য বিএ দশমিক ৫ রূপটির বিরুদ্ধে বর্ধিত সুরক্ষা প্রদান করে।

এই উদ্যোগগুলোর মধ্যে রয়েছে উচ্চ-ঝুঁকিপূর্ণ গোষ্ঠী বিশেষ করে প্রবীণদের ফোনকল, ইমেইল এবং নতুন পাবলিক সার্ভিস ঘোষণার মাধ্যমে বুস্টার টিকা নিতে উৎসাহিত করা।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন অনুসারে, ৫ বছর বা তার বেশি বয়সী আমেরিকানদের কোভিড ভ্যাকসিনের ডোজগুলো নেয়া সম্পন্ন করার ৫ মাস পরে বুস্টার ডোজ নেয়া উচিত। এটি আরও বলে, ৫০ বছর বা তার বেশি বয়সী যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের দ্বিতীয় বুস্টার ডোজ পাওয়া উচিত। সিডিসি অনুসারে, কোভিড বুস্টার ডোজের জন্য উপযুক্ত কয়েক মিলিয়ন আমেরিকান তাদের প্রথম বুস্টার পায়নি এবং যারা তাদের প্রথম বুস্টার পেয়েছে তাদের মধ্যে মাত্র ৩০ শতাংশ দ্বিতীয়টিও পেয়েছে।

সিডিসি একটি “বুস্টার ক্যালকুলেটর” প্রকাশ করেছে যাতে মানুষ কখন বুস্টার শট পাবে তা নির্ধারণ করতে সহায়তা করে।

বাইডেন গত মার্চ মাসে তার দ্বিতীয় বুস্টার শট নিয়েছিলেন। গত সপ্তাহে তার কোভিড টেস্ট পজিটিভ আসে এবং ৫ দিন ধরে হালকা লক্ষণগুলো অনুভব করার পরে তিনি সুস্থ হন।

যুক্তরাষ্ট্রে প্রতিদিন ৩৬৬ জন কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করছে। তাদের বেশিরভাগই টিকা সম্পর্কে আপ টু ডেট নন। প্রশাসন বলছে, এই মৃত্যুগুলো অনেকাংশে প্রতিরোধযোগ্য।

XS
SM
MD
LG