অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার উচ্চ আদালতে ইউক্রেনের আজভ রেজিমেন্ট ‘সন্ত্রাসী’ দল হিসেবে চিহ্নিত


আজভ রেজিমেন্টের সৈন্যরা ইউক্রেনের কিয়েভ শহরের একটি কবরস্থানে রুশ সৈন্যদের বিরুদ্ধে যুদ্ধে নিহত একজন সেনা সদস্যকে শেষ বিদায় জানাচ্ছে। ২১ জুলাই, ২০২২। ফাইল ছবি।
আজভ রেজিমেন্টের সৈন্যরা ইউক্রেনের কিয়েভ শহরের একটি কবরস্থানে রুশ সৈন্যদের বিরুদ্ধে যুদ্ধে নিহত একজন সেনা সদস্যকে শেষ বিদায় জানাচ্ছে। ২১ জুলাই, ২০২২। ফাইল ছবি।

প্রসিকিউটর জেনারেল কার্যালয়ের অনুরোধে কাজ করে রাশিয়ার উচ্চ আদালত ইউক্রেনের অতি-ডানপন্থি আজভ রেজিমেন্টকে ‘সন্ত্রাসী’ সংগঠন হিসেবে আখ্যায়িত করেছে।

পূর্ব ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেনীয় সামরিক গঠনের অন্যতম প্রধান এই গোষ্ঠীর বিরুদ্ধে মঙ্গলবার আদালত এই সিদ্ধান্ত ঘোষণা করেছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস বিচারককে উদ্ধৃত করে বলেছে, আদালত “ইউক্রেনীয় আধাসামরিক ইউনিট আজভকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে স্বীকৃতি দেয়ার এবং রুশ ভূখণ্ডে এর কার্যক্রম নিষিদ্ধ করার” রায় দিয়েছে।

অবিলম্বে এ রায় কার্যকর করা হয়।

আজভ রেজিমেন্ট হলো একটি অতি-ডান স্বেচ্ছাসেবক দল যা ইউক্রেনের ন্যাশনাল গার্ডের অংশ। পূর্বে আজভ ব্যাটেলিয়ন নামে পরিচিত এই দলটি অতি-জাতীয়তাবাদী মতাদর্শকে সমর্থন করে যেটিকে যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ নব্য-নাৎসি চরমপন্থার সাথে যুক্ত করেছে। তবে সমর্থকেরা এটিকে দেশপ্রেমিক এবং দেশের প্রতিরক্ষা বাহিনীর কার্যকর অংশ হিসেবে দেখেন।

রাশিয়া মিথ্যা দাবি জানিয়ে আসছে যে, ইউক্রেন নাৎসিদের দ্বারা নিয়ন্ত্রিত এবং সেই অভিযোগটিকে দেশটিতে রাশিয়ার বিনা প্ররোচনায় আগ্রাসনের অন্যতম কারণ হিসেবে রাশিয়া ব্যবহার করেছে।

আজভ রেজিমেন্টের সৈন্যদের কিছু আত্মীয় উদ্বেগ প্রকাশ করেছে, আদালতের এই চিহ্নিতকরণের ফলে যারা রাশিয়ার কাছে আত্মসমর্পণ করেছিল বা রুশ বাহিনীর হাতে বন্দি হয়েছিল, তাদের এখন সন্ত্রাসী হিসেবে বিবেচনা করা যেতে পারে।

মে মাসের মাঝামাঝি সময়ে প্রায় আড়াই হাজার যোদ্ধা আত্মসমর্পণ করার আগে আজভ রেজিমেন্ট দক্ষিণের শহর মারিউপোলে কয়েক মাস ধরে রাশিয়ার সৈন্যদের বিরুদ্ধে লড়াই করেছিল।

XS
SM
MD
LG