অ্যাকসেসিবিলিটি লিংক

'ভালো কথা'ই শুধু যথেষ্ট নয়, আইএইএ ইরানের কাছ থেকে স্বচ্ছতা আশা করছে


ইরানের প্রতিনিধিরা একে অপরের দিকে তাকাচ্ছেন যখন জাতিসংঘের সাধারণ পরিষদে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন পরমাণু অপ্রসারণ চুক্তি পর্যালোচনা সম্মেলনে ভাষণ দিচ্ছেন। ১লা আগস্ট, ২০২২।

জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষণ সংস্থার প্রধান মঙ্গলবার বলেছেন যে ইরানের কাছ থেকে শুধুমাত্র "ভালো কথা" আন্তর্জাতিক পরিদর্শকদের সন্তুষ্ট করার জন্য যথেষ্ট নয় এবং তিনি আশা করেন যে তেহরান তার পারমাণবিক কর্মসূচি সম্পর্কে স্বচ্ছ হতে প্রস্তুত থাকবে , যা "খুব, খুব দ্রুত এগিয়ে চলেছে।"

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার প্রধান রাফায়েল গ্রোসিকে বিশ্বশক্তির সাথে ইরানের ২০১৫ সালের পরমাণু চুক্তির যেকোন পুনরুজ্জীবন পর্যবেক্ষণে আইএইএ এর ভূমিকা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ইরান এবং যুক্তরাষ্ট্র এখনও পর্যন্ত চুক্তিটি পুনরুজ্জীবিত করতে ব্যর্থ হয়েছে । গ্রোসি বলেছেন যে ইরানকে অবশ্যই আইএইএ পরিদর্শকদের তার ইউরেনিয়াম পরিশোধনের কর্মসূচির "আকারের সাথে সামঞ্জস্যপূর্ণ" অ্যাক্সেস দিতে হবে যদি সংস্থাটি বিশ্বাসযোগ্যভাবে এটি নিশ্চিত করতে পারে যে কর্মসূচিটি শান্তিপূর্ণ ।

জাতিসংঘে সাংবাদদাতাদের গ্রোসি বলেন, "যখন পারমাণবিক বিষয় আসে, তখন শুধু ভালো কথা হলে চলবে না। আপনাকে যা করতে হবে তা হল স্বচ্ছ এবং অনুগত হওয়া এবং আমাদের সাথে কাজ করা। আমরা প্রস্তুত এবং আমি আশা করি তারাও হবে।" .

"তাদের একটি অত্যন্ত উচ্চাভিলাষী পারমাণবিক কর্মসূচি রয়েছে যা যথাযথ উপায়ে যাচাই করা দরকার। কর্মসূচিটি খুব, খুব দ্রুত এগিয়ে চলছে এবং শুধু এগিয়েই নয়, পাশাপাশি এর উচ্চাকাঙ্ক্ষা এবং সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে।”

সোমবার ইরানের পারমাণবিক শক্তি সংস্থার প্রধান বলেছেন যে তাদের পারমাণবিক বোমা তৈরির প্রযুক্তিগত সক্ষমতা রয়েছে তবে তা করার কোনো ইচ্ছা তাদের নেই।

ইরান ইতোমধ্যেই ৬০ শতাংশ পর্যন্ত বিদীর্ণ বিশুদ্ধতায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে, যা এখন ২০১৫ সালের প্রায় ভঙ্গুর চুক্তির অধীনে নির্ধারিত ৩.৬৭ শতাংশের চেয়ে বেশি। ৯০ শতাংশ সমৃদ্ধ ইউরেনিয়াম পারমাণবিক বোমার জন্য উপযুক্ত।

XS
SM
MD
LG