অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ বলছে যে ইয়েমেনের যুদ্ধরত পক্ষগুলি বর্তমান যুদ্ধবিরতি নবায়ন করতে সম্মত হয়েছে


ইয়েমেনি পুলিশইয়েমেনের সানায় বিমান হামলায় আঘাতপ্রাপ্ত একটি স্থান পর্যবেক্ষণ করছে। ফাইল ছবি, ২৬শে মার্চ, ২০২২।

জাতিসংঘ বলেছে যে ইয়েমেনের যুদ্ধরত পক্ষগুলো মঙ্গলবার আন্তর্জাতিক সমন্বিত প্রচেষ্টার পর আরও দুই মাসের জন্য বিদ্যমান যুদ্ধবিরতি নবায়ন করতে সম্মত হয়েছে।

ইয়েমেনে জাতিসংঘের দূত হ্যান্স গ্রুন্ডবার্গ এক বিবৃতিতে বলেছেন যে ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার এবং দেশটির হুথি বিদ্রোহীরা যুদ্ধবিরতি সম্মত হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, সংঘর্ষের উভয় পক্ষই "যত তাড়াতাড়ি সম্ভব একটি বর্ধিত যুদ্ধবিরতি চুক্তিতে" পৌঁছানোর চেষ্টা করতে সম্মত হয়েছে।

একটি ওমানি প্রতিনিধিদল রাজধানী সানায় বিদ্রোহীদের প্রধান আবদেল-মালেক আল-হুথি সহ হুথি নেতৃত্বের সাথে তিন দিনের আলোচনা শেষ করার কয়েক ঘন্টা পর নবায়নের ঘোষণা এসেছে।

হুথির প্রধান আলোচক ও মুখপাত্র মোহাম্মদ আবদেল-সালাম টুইটারে বলেছেন, আলোচনায় সৌদি নেতৃত্বাধীন জোট কর্তৃক আরোপিত "যুদ্ধ থামানোর এবং অবরোধ তুলে নেওয়ার সম্ভাবনা সুসংহত করার" উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে।

যুদ্ধবিরতি প্রথমে ২রা এপ্রিল কার্যকর হয়েছিল এবং উভয় পক্ষই যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ এবং হুথিদের দ্বারা তাইজ শহরের এক বছরের অবরোধ তুলে নিতে ব্যর্থ হওয়া সত্ত্বেও ২রা জুন তা বাড়ানো হয়েছিল।

২০১৪ সালে ইয়েমেনের গৃহযুদ্ধ শুরু হয়, যখন উত্তর ছিটমহল থেকে আসা হুথিরা রাজধানী দখল করে এবং সরকারকে দক্ষিণে পালাতে বাধ্য করে ও সৌদি আরবে নির্বাসনে বাধ্য করে। তখন যুক্তরাষ্ট্র দ্বারা সমর্থিত একটি সৌদি নেতৃত্বাধীন জোট সরকারকে ক্ষমতায় পুনরুদ্ধার করার চেষ্টা করার জন্য ২০১৫ এর শুরুতে যুদ্ধে প্রবেশ করে।

XS
SM
MD
LG