অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র সোমালিয়ায় এইউ সেনাদের সামরিক যানবাহন দান করল 


ফাইলঃ ২০২২ সালের ১৫ই মে, মোগাদিশুর হালানে সামরিক ক্যাম্পে সোমালি আইন প্রণেতারা প্রেসিডেন্ট নির্বাচনে যখন ভোট দিতে আসেন, আফ্রিকান ইউনিয়নের শান্তিরক্ষী বাহিনীর উগান্ডার এক সেনা পাহারারত।
ফাইলঃ ২০২২ সালের ১৫ই মে, মোগাদিশুর হালানে সামরিক ক্যাম্পে সোমালি আইন প্রণেতারা প্রেসিডেন্ট নির্বাচনে যখন ভোট দিতে আসেন, আফ্রিকান ইউনিয়নের শান্তিরক্ষী বাহিনীর উগান্ডার এক সেনা পাহারারত।

সোমালিয়ায় যুক্তরাষ্ট্র সমর্থিত শান্তিরক্ষা মিশনে কয়েক বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক হামলার তিন মাস পর সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়নের শান্তিরক্ষা মিশনে যুক্তরাষ্ট্র ২৪ টি সাঁজোয়া যান দান করেছে।

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে বৃহস্পতিবার সোমালিয়ায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ল্যারি আন্দ্রে এবং সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়ন ট্রানজিশন মিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা, এটিএমআইএস-এ এই হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জঙ্গি গোষ্ঠী আল-শাবাবের বিরুদ্ধে লড়াই করার জন্য আফ্রিকান ইউনিয়ন বাহিনীর সক্ষমতা বাড়িয়ে তুলতে যুক্তরাষ্ট্র সরকার ২৪ টি সাঁজোয়া যান(এপিসি)দান করেছে।

সোমালিয়ার কেন্দ্রীয় অঞ্চল হিরানের রাজধানী বেলেডওয়েন ও তার আশেপাশের সোমালিয়ার জাতীয় সেনার(এসএনএ) সাথে যৌথ সামরিক অভিযানে আফ্রিকান ইউনিয়নের জিবুতির সামরিক দল এই বিশেষ যানগুলি ব্যবহার করবে।

আফ্রিকান ইউনিয়নের একজন শীর্ষ কর্মকর্তা ফিওনা লোরটান বলেন, সামরিক হার্ডওয়্যারটি একটি উপযুক্ত সময়ে পৌঁছেছে কারণ মিশনটি তার সৈন্য ও সরঞ্জামগুলি পুনর্বিন্যাস করছে।

আল-কায়েদার সহযোগী আল-শাবাব ১৫ বছর ধরে সোমালিয়ার সরকার এবং এ.ইউের শান্তিরক্ষীদের বিরুদ্ধে লড়াই করে আসছে। তারা আফগানিস্তানে তালিবানের মতো কঠোর একটি ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার চেষ্টা করছে।

এই দলটি মে মাসে সোমালিয়ার মধ্য শাবেলে অঞ্চলে একটি এটিএমআইএস ঘাঁটিতে হামলা চালায়। বিস্ফোরক ভর্তি তিনটি গাড়ি ব্যবহার করে আত্মঘাতী বোমাহামলাকারীরা বিস্ফোরণ ঘটায়।

সোমালিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, তারা এ সপ্তাহে সোমালিয়ার হিরাণের মধ্যাঞ্চলে আল-শাবাবের বিরুদ্ধে অভিযান চালিয়ে ৩০ জন আল-শাবাব যোদ্ধাকে হত্যা করেছে।

XS
SM
MD
LG