অ্যাকসেসিবিলিটি লিংক

স্কুলের গোলাগুলিতে নিহত শিশুর অভিভাবকদের ৪০ লাখ ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ


ট্রাভিস কাউন্টির আদালতে বিচার চলাকালে অ্যালেক্স জোনস।তার লেখা একটি টেক্সট মেসেজের বিষয়ে নীল হেসলিন এবং স্কারলেট লুইসের আইনজীবী মার্ক ব্যাঙ্কস্টনের প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করছেন তিনি।৩ আগস্ট, ২০২২।

বৃহস্পতিবার টেক্সাসের জুরি ষড়যন্ত্র তাত্ত্বিক অ্যালেক্স জোনসকে স্যান্ডি হুক হত্যাকাণ্ডে নিহত একটি ৬ বছর বয়সী ছেলের পিতামাতাকে ক্ষতিপূরণ হিসেবে ৪০ লাখ ডলারের বেশি অর্থ দেওয়ার জন্য আদেশ দিয়েছেন। এই পরিমাণ অর্থ, প্রাথমিকভাবে দাবি করা ১৫ কোটি ডলার ক্ষতিপূরণের চেয়ে অনেক কম। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে প্রাণনাশী স্কুল শ্যুটিং-এর ঘটনাটি ‘ভূয়া’, ইনফো ওয়ার্সের উপস্থাপক ধারাবাহিকভাবে এমন দাবি করছিলেন। এমন দাবির জন্য উপস্থাপককে প্রথমবারের মতো আর্থিক দায়বদ্ধতার আওতায় আনা হলো।

অভিভাবকরা মানহানি এবং ইচ্ছাকৃত মানসিক যন্ত্রণা প্রদানের জন্য ক্ষতিপূরণ হিসেবে কমপক্ষে ১৫ কোটি ডলার দাবি করেছিলেন। জোন্সের কৌঁশুলি জুরিকে তাদের বিবেচনা করা প্রতিটি ক্ষেত্রের ক্ষতির জন্য ক্ষতিপূরণ বাবদ ৮-১ ডলার এ সীমাবদ্ধ রাখতে বলেছিলেন। জোন্স নিজে বলেছিলেন, ২০ লাখ ডলারের বেশি কোনো আর্থিক শাস্তি “আমাদের ডুবিয়ে দেবে”।

মামলাটিকে জোনস সংবিধানের প্রথম সংশোধনী থেকে প্রাপ্ত তার অধিকারের ওপর আক্রমণ হিসেবে চিত্রিত করেছিলেন। বিচার চলাকালে তিনি স্বীকার করেছেন যে, আক্রমণটি “শতভাগ সত্যি” ছিল এবং এটি সম্পর্কে মিথ্যা বলা ভুল ছিল।

একজন ফরেনসিক মনস্তত্ত্ববিদ সাক্ষ্য দিয়েছেন যে, পিতামাতারা একটি “জটিল পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডার”-এ ভুগছেন, একটি চলমান মানসিক ভীতির মধ্য দিয়ে যাচ্ছেন। যা যুদ্ধরত একজন সৈনিক বা নির্যাতনের শিকার কোন শিশু অনুভব করে।

জুরিরা সাধারণত ক্ষতিপূরণের অংক ঠিক করে দিলে, আর কোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেন না। কভার্ট বলেন,তারা তখনই সেটা করেন, ক্ষতির ব্যাপ্তি যখন ব্যাপক হয়। তিনি বলেন, তিনি আশা করেন যে, বাবা-মায়ের আইনজীবীরা এই যুক্তি দেবেন যে, বিচারকদের উচিত এমন একটি বার্তা দেয়া, কেউ যেন আর মানহানি থেকে লাভ না খোঁজেন।


XS
SM
MD
LG