অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের বিমান ও জাহাজ, আক্রমণের মহড়া দিচ্ছে বলে জানিয়েছে তাইওয়ান


চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলের ফুজিয়ান প্রদেশের পিংটান এর কাছাকাছি এক স্থানে তাইওয়ান প্রণালীর উপর দিয়ে উড়ে যাচ্ছে চীনের একটি জে-১১ সামরিক জঙ্গীবিমান, ৫ আগস্ট ২০২২। তাইওয়ান থেকে চীনের মূল ভূখণ্ডের সবচেয়ে কাছের স্থান হল পিংটান।
চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলের ফুজিয়ান প্রদেশের পিংটান এর কাছাকাছি এক স্থানে তাইওয়ান প্রণালীর উপর দিয়ে উড়ে যাচ্ছে চীনের একটি জে-১১ সামরিক জঙ্গীবিমান, ৫ আগস্ট ২০২২। তাইওয়ান থেকে চীনের মূল ভূখণ্ডের সবচেয়ে কাছের স্থান হল পিংটান।

চীনের বিমান ও জাহাজগুলো শনিবার তাইওয়ানে আক্রমণ পরিচালনার অনুশীলন করেছে বলে, ঐ দ্বীপটির কর্মকর্তারা জানান। যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতিশোধ হিসেবে এমন মহড়া চালাচ্ছে চীন। ঐ সফরের কারণে যুক্তরাষ্ট্রের সাথে নিরাপত্তা ও অন্যান্য বিষয়ে আলোচনাও স্থগিত করেছে চীন।

চীনের দাবিকৃত এই স্বশাসিত দ্বীপটিতে এই সপ্তাহে পেলোসির সংক্ষিপ্ত ও অঘোষিত সফরটি চীনকে ক্ষুব্ধ করেছে এবং এর ফলে চীন এক নজিরবিহীন সামরিক মহড়া চালাচ্ছে । মহড়ায় তাইওয়ানের রাজধানী তাইপেই এর উপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও নিক্ষেপ করেছে চীন।

দ্বীপটির আশেপাশের ছয়টি স্থানে চীনের এই মহড়া রবিবার দুপুর পর্যন্ত চলার কথা রয়েছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক বলে যে, চীনের একাধিক জাহাজ ও বিমান তাইওয়ান প্রণালীতে অভিযান পরিচালনা করেছে, যাদের মধ্যে কয়েকটি মধ্যবর্তী রেখাটিও অতিক্রম করে। এই রেখাটি এক অনানুষ্ঠানিক সীমানা যা এই দুই পক্ষকে আলাদা করে। তাইওয়ানের সামরিক বাহিনী এ ধরণের কর্মকাণ্ডকে তাদের দ্বীপে আক্রমণের অনুশীলনী মহড়া বা সিমুলেশন হিসেবে আখ্যায়িত করেছে।

নিরাপত্তা পরিকল্পনা সম্পর্কে অবহিত এক ব্যক্তি বলেন যে, চীনের যুদ্ধজাহাজ ও বিমানগুলো শনিবার দুপুরে তাইওয়ান প্রণালীর মধ্যবর্তী রেখায় “চাপ” প্রয়োগ অব্যাহত রেখেছে।

তাইওয়ানের পূর্ব উপকূল ও জাপানের দ্বীপপুঞ্জের নিকটবর্তী স্থানগুলোতে চীনের যুদ্ধজাহাজ ও ড্রোনগুলো যুক্তরাষ্ট্র ও জাপানের যুদ্ধজাহাজে হামলা চালানোর মহড়া অনুশীলন করেছে বলেও ঐ ব্যক্তি জানান।

তাইওয়ানের সেনাবাহিনী সতর্কতামূলক বার্তা প্রচার করে এবং এলাকা পর্যবেক্ষণ করতে আকাশ থেকে নজরদারিমূলক বিমান ও জাহাজ মোতায়েন করে। একই সময়ে উপকূলবর্তী ক্ষেপণাস্ত্রগুলোকেও প্রস্তুত অবস্থায় রাখা হয়।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক এও জানায় যে, তারা শুক্রবার দিনের শেষদিকে তাদের কিনমেন দ্বীপপুঞ্জের উপরে উড্ডয়নরত সাতটি ড্রোন এবং তাদের মাতসু দ্বীপপুঞ্জের উপরে উড্ডয়নরত অজ্ঞাত বিমানকে সতর্ক করতে ফ্লেয়ার নিক্ষেপ করেছে। এই দুই দ্বীপপুঞ্জই চীনের মূল ভূখণ্ডের উপকূলের কাছাকাছি অবস্থিত।


XS
SM
MD
LG