অ্যাকসেসিবিলিটি লিংক

সাম্প্রতিক সংঘর্ষে ৮০০ আল-শাবাব যোদ্ধা নিহত: ইথিওপিয়ার সামরিক বাহিনী


একটি ট্রাকের পিছনে চড়ে মহড়া দিচ্ছে ইথিওপিয়ার সরকারি সৈন্যরা। ১১ মে, ২০২১। (ফাইল ছবি)

ইথিওপিয়ার সামরিক বাহিনী বলেছে, শাবাব যোদ্ধারা সীমান্তের অপর পার থেকে একটি বিরল আক্রমণ শুরু করার পর, নিরাপত্তা বাহিনী সোমালি জঙ্গি গোষ্ঠী আল-শাবাবের ৮০০ জনেরও বেশি যোদ্ধাকে হত্যা করেছে।

ইথিওপিয়ার জাতীয় প্রতিরক্ষা বাহিনীর প্রধান জেনারেল টেসফায়ে আয়ালেউ বলেছেন, গোষ্ঠীটির বিরুদ্ধে সাম্প্রতিক অভিযানে ২৪ শীর্ষ নেতাসহ ৮০০ জনেরও বেশি আল-শাবাব যোদ্ধা নিহত হয়েছে।

তিনি বলেন, আল-শাবাব দেশের পূর্ব সীমান্ত দিয়ে ইথিওপিয়ায় অনুপ্রবেশের চেষ্টা করেছিল, কিন্তু "নিরাপত্তা বাহিনীর যৌথ প্রচেষ্টায় তাদের সেই চেষ্টা ব্যর্থ হয়েছে।"

ইথিওপিয়ার সোমালি রাজ্যের প্রেসিডেন্ট মুস্তাফি ওমর শুক্রবার টুইটারে এক বিবৃতিতে বলেছেন, সাম্প্রতিক সংঘর্ষে আরও ১০০ আল-শাবাব যোদ্ধাকে আটক করা হয়েছে। তিনি বলেন, ইথিওপিয়ায় গোষ্ঠীটির দুঃসাহসিক অভিযান "সন্ত্রাসীদের পতনের" মধ্য দিয়ে শেষ হয়েছে।

তবে ভিওএ স্বাধীনভাবে কোনো কর্মকর্তার কাছ থেকে এই পরিসংখ্যানের সত্যতা যাচাই করতে পারেনি।

ইথিওপিয়ার সোমালি রাজ্যের অন্যান্য নিরাপত্তা কর্মকর্তারা ভিওএ-কে বলেছেন, ইথিওপিয়ার পক্ষেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং স্থানীয় প্রশাসকসহ বেশ কয়েকজন কর্মকর্তাকে আল-শাবাব বন্দী করেছে।

ইথিওপিয়ার সোমালি রাজ্যের প্রেসিডেন্ট গত সপ্তাহে ঘোষণা করেন, ইথিওপিয়ার বাহিনী সীমান্ত জুড়ে আল-শাবাবের আরও হামলা বন্ধ করতে, সোমালিয়ার অভ্যন্তরে একটি বাফার জোন স্থাপন করবে।

সোমালিয়ার বাকুল অঞ্চলের কর্তৃপক্ষ এই ঘোষণাকে স্বাগত জানিয়ে বলেছে, এটি অঞ্চলকে স্থিতিশীল করতে সাহায্য করবে।

আল-শাবাব ১৫ বছরেরও বেশি সময় ধরে সোমালিয়ায় সোমালি সরকার এবং আফ্রিকান ইউনিয়নের সৈন্যদের সাথে লড়াই করছে। এছাড়া তারা সোমালিয়া এবং প্রতিবেশী কেনিয়াতেও হামলা চালিয়েছে।

এদিকে, শুক্রবার সোমালি-ইথিওপিয়ো সীমান্তের কাছে হিরান অঞ্চলে একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে, এক আত্মঘাতী ট্রাক বোমা বিস্ফোরণ ঘটায়। সেখানে তুরস্কে প্রশিক্ষিত বিশেষ বাহিনী রয়েছে।

ওই অঞ্চলের কর্মকর্তারা ভিওএ-কে টেলিফোনে জানিয়েছেন, ওই বোমা হামলায় অন্তত একজন সৈন্য নিহত এবং তিনজন আহত হয়েছে।

আল-শাবাব হামলার দায় স্বীকার করে বলেছে, ৪০ জনেরও বেশি সৈন্য এতে নিহত বা আহত হয়েছে।

XS
SM
MD
LG