অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী দক্ষিণ আফ্রিকা পৌঁছেছেন


দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ল্যানসেরিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাচ্ছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন, ৭ আগস্ট ২০২২।
দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ল্যানসেরিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাচ্ছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন, ৭ আগস্ট ২০২২।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন তার তিন দেশীয় আফ্রিকা সফরের প্রথম পর্বে রবিবার দক্ষিণ আফ্রিকা পৌঁছান।

দক্ষিণ আফ্রিকা বাদেও ব্লিংকেনের কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র এবং রোয়ান্ডা সফরের কথা রয়েছে।

সাব-সাহারান আফ্রিকা অঞ্চল সম্পর্কে যুক্তরাষ্ট্রের কৌশল বিষয়ে সোমবার এক গুরুত্বপূর্ণ বক্তব্য দেওয়ার কথা রয়েছে ব্লিংকেনের। জলবায়ু পরিবর্তন, বাণিজ্য, স্বাস্থ্য ও খাদ্য নিরাপত্তা, এ সবই আলোচনার বিষয়বস্তুর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রকের কর্মকর্তারা বলেছেন, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রে সফরকালীন ব্লিংকেন কঙ্গো ও রোয়ান্ডার মধ্যে উত্তেজনা হ্রাসে কাজ করবেন। কঙ্গো তার প্রতিবেশী এই দেশটির বিরুদ্ধে এম২৩ সশস্ত্র গোষ্ঠীকে সমর্থন দেওয়ার অভিযোগ করেছে। রোয়ান্ডা এই অভিযোগ অস্বীকার করেছে।

রোয়ান্ডায় সফরের সময়ে, ব্লিংকেন যুক্তরাষ্ট্রের স্থায়ী বাসিন্দা পল রুসেসাবাগিনা’র “অন্যায় আটক” এর বিষয়টি উত্থাপন করবেন বলে পররাষ্ট্র মন্ত্রক জানায়। ১৯৯৪ সালের গণহত্যার সময়ে রুসেসাবাগিনা’র ক্রিয়াকলাপ শত শত মানুষের জীবন বাঁচাতে সাহায্য করেছিল এবং তা থেকে অনুপ্রাণিত হয়েই হোটেল রোয়ান্ডা চলচ্চিত্রটি নির্মিত হয়।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গে ল্যাভরফ তার আফ্রিকা সফর সমাপ্ত করার কয়েকদিনের মধ্যেই ব্লিংকেনের এই সফর অনুষ্ঠিত হচ্ছে। সফরকালে ল্যাভরফ ইউক্রেনে রুশ আক্রমণের পক্ষে সাফাই দেন এবং আফ্রিকায় জ্বালানী ও খাদ্যের মূল্য বৃদ্ধির জন্য পশ্চিমা নিষেধাজ্ঞাগুলোকে দায়ী করেন। মূল্যবৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্র ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে দায়ী করেছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, স্নায়ুযুদ্ধ শেষ হওয়ার কয়েক দশক পর আফ্রিকা আবারও প্রভাব ও মতাদর্শের জন্য লড়াইয়ের এক ক্ষেত্র হয়ে উঠেছে।

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটি ব্লিংকেনের দ্বিতীয়বার আফ্রিকা সফর। এর আগে নভেম্বরে তিনি নাইজেরিয়া, সেনেগাল ও কেনিয়া সফর করেন।

XS
SM
MD
LG