অ্যাকসেসিবিলিটি লিংক

চরমপন্থী পাকিস্তানি তালিবান নেতা আফগানিস্তানে বোমা হামলায় নিহত


বারমাল জেলা, আফগানিস্তান
বারমাল জেলা, আফগানিস্তান

পাকিস্তানে সন্ত্রাসী হামলার পরিকল্পনাকারী একটি নিষিদ্ধ চরমপন্থী সংগঠনের পলাতক কেন্দ্রীয় কমান্ডার প্রতিবেশী দেশ আফগানিস্তানে রাস্তার পাশে বোমা বিস্ফোরণে নিহত হয়েছেন।

পাকিস্তানি তালিবান নামে পরিচিত খোরাসানির দল অর্থাৎ তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেছে যে, তাদের নেতার “শাহাদাতের বিষয়ে শীঘ্রই একটি বিশদ বিবৃতি জারি করা হবে।”

রবিবারের বোমা হামলাটি পাকিস্তান সীমান্ত সংলগ্ন একটি প্রত্যন্ত আফগান জেলা বারমালে হয়েছিল এবং এতে গাড়িতে থাকা খোরাসানির অন্তত ৩ জন সহযোগীও নিহত হয়েছিল।

কোনো গোষ্ঠী তাৎক্ষণিকভাবে এই মারাত্মক হামলার দায় স্বীকার করেনি বা আফগানিস্তানের তালিবান সরকারও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

নিহত চরমপন্থী কমান্ডার টিটিপির একজন প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন, যাকে যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘ একটি আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে।

টিটিপি জঙ্গিরা পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে প্রাণঘাতী হামলা চালিয়ে আসছে। কাবুলে আফগান তালিবানের ক্ষমতায় ফিরে আসার পর থেকে সহিংসতা তীব্র হয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে পাকিস্তানে শত শত নিরাপত্তা কর্মী নিহত হয়েছে।

আলোচনায় “উল্লেখযোগ্য” অগ্রগতির কথা উল্লেখ করে জুনের শুরুতে টিটিপি পাকিস্তান সরকারের সাথে একটি অনির্দিষ্টকালের যুদ্ধবিরতি ঘোষণা করেছিল। খোরাসানিও টিটিপির আলোচনাকারী দলের অংশ ছিলেন।

বিশ্লেষকরা বলছেন, খোরাসানির হত্যা টিটিপির জন্য একটি বড় ধাক্কা। এটি সংলাপ প্রক্রিয়াকে লাইনচ্যুত করার সম্ভাবনা রয়েছে এবং এটি পাকিস্তানকে তীব্র জঙ্গি সহিংসতার দিকে নিয়ে যেতে পারে।

XS
SM
MD
LG