অ্যাকসেসিবিলিটি লিংক

চাঁদের উদ্দেশ্যে নাসার রকেট উৎক্ষেপণ দেখতে অন্তত ১ লাখ মানুষের সমাগম হতে পারে


ফ্লোরিডার কেপ ক্যানাভেরালে কেনেডি স্পেস সেন্টারে সূর্যাস্তের ঠিক পর ওরিয়ন মহাকাশযানসহ নাসা আর্টেমিস ১ রকেটকে প্যাড ৩৯বি-তে দেখা যাচ্ছে। ২৭ জুন, ২০২২। ফাইল ছবি।

হোটেলের সব টিকেট বিক্রি হয়ে গেছে। দিনে দিনে উত্তেজনা বাড়ছে। কয়েক হাজার দর্শক, সহায়তা কর্মী এবং আরও অনেক কিছুর সম্ভাবনা।

আর্টেমিস-১ এর প্রস্তুতির জন্য এগুলো অনেকগুলো কারণের মধ্যে মাত্র কয়েকটি। ২৯ আগস্টের জন্য নির্ধারিত নাসার চাঁদকেন্দ্রিক স্পেস লঞ্চ সিস্টেম রকেটের প্রথম উৎক্ষেপণ। ৩২২ ফুট লম্বা এই রকেটটি সবচেয়ে শক্তিশালী রকেট হতে যাচ্ছে। অনেক বছর পর মহাকাশ উপকূল থেকে এই উৎক্ষেপণ সাথে করে উত্তেজনা নিয়ে আসে।

সবাই বলছে স্পেস কোস্টের কর্মকর্তারা রকেটের প্রথম উইন্ডোটির জন্য কমপক্ষে ১ লাখ দর্শক আশা করছেন।

রকেটটি নাসার আর্টেমিস প্রোগ্রামের অংশ, যার লক্ষ্য এই দশকে মানুষকে চাঁদে ঘুরিয়ে আনা। এটি ক্রুবিহীন আর্টেমিস ১ মিশনের পরিকল্পনা হলো ৪ থেকে ৬ সপ্তাহের যাত্রায় ওরিয়ন ক্যাপসুল চাঁদে ভ্রমণ করে পৃথিবীতে ফিরে আসবে। আর্টেমিস ২ মহাকাশচারীদের সাথে একই কাজ করবে, তারপরে আর্টেমিস ৩-এ করে ২০২৪-এর পরে দুইজন মহাকাশচারী কিছু সময় চাঁদের পৃষ্ঠে অবস্থান করবে।

এমন হইচই ফেলার জন্য স্পেস কোস্ট অপরিচিত নয়। ২০১১ সাল জুড়ে চলা স্পেস শাটল যুগে ৫ লাখ বা তার বেশি দর্শনার্থী কখনো কখনো এই অঞ্চলে এসেছিল, হোটেলে থেকেছিল এবং স্থানীয় ব্যবসাগুলো জমিয়ে ফেলেছিল।

তারপর থেকে ভিড় ছোট হয়েছে, কিন্তু যা আছে তা এখনো উল্লেখযোগ্য। এমনকি করোনা ভাইরাস মহামারীর উচ্চ সংক্রমণের সময়ও হাজার হাজার মানুষ উৎক্ষেপণ দেখার জন্য ব্রেভার্ড কাউন্টিতে ভিড় করেছে।

XS
SM
MD
LG