অ্যাকসেসিবিলিটি লিংক

ইথিওপিয়া প্রতিবেশী সোমালিয়ায় নতুন সেনা মোতায়েন করেছে


ইথিওপিয়ার সেনারা সোমালিয়ার বাইদোয়াতে টহল দিচ্ছে। ২৯ ফেব্রুয়ারি, ২০১২। ফাইল ছবি।

দক্ষিণ-পশ্চিম সোমালিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, ইথিওপিয়া আল-শাবাব জঙ্গিদের ইথিওপিয়া অতিক্রম করতে বাধা দিতে সোমালিয়ার গেডো অঞ্চলে শত শত সেনা মোতায়েন করেছে।

গেডোর আঞ্চলিক প্রশাসনের মুখপাত্র আলী ইউসুফ আবদুল্লাহি বলেছেন, ইথিওপীয় সৈন্যরা গত সপ্তাহের শেষ থেকে এই অঞ্চলে আসছে এবং সীমান্ত শহর ডলোতে এবং তার আশেপাশে ঘাঁটি স্থাপন করেছে।

আবদুল্লাহি, যিনি আলী জুবা নামেও পরিচিত, সোমবার ফোনের মাধ্যমে ভয়েস অফ আমেরিকার সাথে কথা বলে জানিয়েছেন যে প্রায় ২ হাজার সৈন্যকে আল-শাবাব জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করার জন্য মোতায়েন করা হয়েছিল যারা সীমান্তের কাছে প্রচুর পরিমাণে যোদ্ধা সংগ্রহ করতে শুরু করেছিল।

আঞ্চলিক বিশেষজ্ঞরা বলেছেন, তারা বিশ্বাস করেন আল-শাবাব ইথিওপিয়ায় উপস্থিতি প্রতিষ্ঠা করতে চায়।

সোমালিয়ায় ইথিওপীয় সৈন্য মোতায়েনের পরে ইথিওপীয় সামরিক বাহিনী বলেছে, তার নিরাপত্তা বাহিনী আন্তঃসীমান্ত আক্রমণের জবাবে ৮শ জনেরও বেশি আল-শাবাব যোদ্ধাকে হত্যা করেছে।

ইথিওপিয়ার সামরিক বাহিনী আরও বলেছে, সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে সাম্প্রতিক অভিযানে নিহতদের মধ্যে আল-শাবাবের ২৪ জন শীর্ষ নেতা রয়েছেন। গত মাসের শেষের দিকে শত শত আল-শাবাব যোদ্ধা ইথিওপিয়ার সাথে সোমালিয়ার সীমান্ত অতিক্রম করে এবং লিয়ু পুলিশ নামে পরিচিত বিশেষভাবে প্রশিক্ষিত সন্ত্রাসবিরোধী বাহিনীর সাথে সংঘর্ষে লিপ্ত হয়।

যুক্তরাষ্ট্রের মূল্যায়ন বলছে, নিবৃত্ত হওয়ার আগেই আল-শাবাব যোদ্ধারা ইথিওপিয়ায় ১৫০ কিলোমিটার পর্যন্ত চলে গেছে।

আল-শাবাব ২০০৭ সাল থেকে সোমালি সরকার এবং এইউ শান্তিরক্ষীদের সাথে লড়াই করছে। এটি প্রতিবেশী কেনিয়া এবং উগান্ডায় মারাত্মক হামলা চালিয়েছে।

হারুন মারুফ এ প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন।

XS
SM
MD
LG