অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সেনেটে ডেমোক্র্যাটরা জলবায়ু, কর সংক্রান্ত আইন অনুমোদন করেছে


যুক্তরাষ্ট্রের সেনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার ওয়াশিংটনের ক্যাপিটল হিলে ‘২০২২ সালের মুদ্রাস্ফীতি হ্রাস আইন’ ৫১-৫০ ভোটে পাস হওয়ার পর গণমাধ্যমের সাথে কথা বলছেন। ৭ আগস্ট, ২০২২।

যুক্তরাষ্ট্রের সেনেটে ডেমোক্র্যাটরা রিপাবলিকানদের বিরোধিতা মোকাবিলা করে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য, স্বাস্থ্যসেবার খরচ ছাঁটাই এবং অত্যন্ত লাভজনক কর্পোরেশনগুলোর ওপর কর বাড়াতে ব্যাপক আইনের অনুমোদন দিয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেনের থেমে থাকা অর্থনৈতিক আইনি পরিকল্পনার একটি শিথিল সংস্করণ শনিবার রাত পর্যন্ত কয়েক ঘণ্টা বিতর্কের পর রবিবার বিকেলের অধিবেশনে ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের টাই-ব্রেকিং ভোটে ৫১-৫০ ব্যবধানে সংক্ষিপ্তভাবে অনুমোদিত হয়েছে।

সিদ্ধান্ত নেয়ার ভোট দেয়ার পরে তিনি উঠে দাঁড়ান এবং আইন পাস করার জন্য ডেমোক্র্যাটদের উল্লসিত প্রশংসা করেছিলেন। হেরে গেছে জেনে অনেক রিপাবলিকান তন্মধ্যেই চেম্বার ছেড়ে চলে যান।

আইনটি বিশ্ব উষ্ণায়নের প্রভাবকে আক্রমণ করার জন্য এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় বিনিয়োগের আহ্বান জানিয়েছে; পরিবেশবান্ধব জ্বালানির ব্যবহার বাড়াতে, আমেরিকানদের বৈদ্যুতিক যান কিনতে উৎসাহিত করতে এবং ২০৩০ সালের মধ্যে শিল্প স্থাপনার উষ্ণায়ন সংক্রান্ত নির্গমন ৪০ শতাংশ কমাতে ৩৭০ বিলিয়ন ডলার বরাদ্দ রেখেছে।

এই আইনটি প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের সরকারকে কিছু ওষুধের দামের জন্য ফার্মাসিউটিক্যাল কোম্পানির সাথে আলোচনার জন্য অনুমোদন দেবে যাতে বয়স্ক আমেরিকানদের ওষুধের দাম সম্ভাব্যভাবে কমানো যায়, লাখ লাখ মানুষের জন্য স্বাস্থ্য বীমা ভর্তুকি দেয়া যায় এবং বিলিয়ন ডলার মূল্যের কোম্পানিগুলোর ওপর ন্যূনতম ১৫ শতাংশ কর আরোপ করা যায়।

রবিবার প্রকাশিত এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, “আমি এই বিলটিকে সমর্থন করার জন্য নেতা শুমার এবং সেনেট ডেমোক্র্যাটিক ককাসের প্রতিটি সদস্যকে ধন্যবাদ জানাতে চাই। এর জন্য অনেক সমঝোতার প্রয়োজন ছিল। গুরুত্বপূর্ণ ব্যাপারগুলোর ক্ষেত্রে প্রায় সবসময় তা দরকার হয়।”

XS
SM
MD
LG