অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প বলছেন, ফ্লোরিডায় মার-আ-লাগোর বাড়িতে এফবিআই অভিযান চালিয়েছে


৮ আগস্ট, ২০২২, ফ্লোরিডার পাম বিচে অবস্থিত সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মার-আ-লাগো এস্টেটের একটি ফটকের বাইরে পুলিশ ট্রাফিক নিয়ন্ত্রণ করছে।
৮ আগস্ট, ২০২২, ফ্লোরিডার পাম বিচে অবস্থিত সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মার-আ-লাগো এস্টেটের একটি ফটকের বাইরে পুলিশ ট্রাফিক নিয়ন্ত্রণ করছে।

সাবেক আমেরিকান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প জানান, এফবিআই এজেন্টরা ফ্লোরিডার পাম বিচে অবস্থিত তার মার-আ-লাগো এস্টেটে অভিযান চালিয়েছে।

সোমবার সন্ধ্যায় এক দীর্ঘ বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘ফ্লোরিডার পাম বিচে অবস্থিত আমার সুন্দর বাসায় এফবিআই এজেন্টদের একটি বড় দল জোর করে ঢুকে পড়েছে এবং তারা সেখানে হামলা ও অভিযান চালাচ্ছে। সংশ্লিষ্ট সরকারী সংস্থাগুলোর সঙ্গে কাজ করে ও সব ক্ষেত্রে সহায়তা দেওয়ার পরেও আমার বাড়িতে এ ধরনের অনাহুত অভিযান একেবারেই অপ্রয়োজনীয় ও অসমীচীন।’

গণমাধ্যমের প্রতিবেদন মতে, তাৎক্ষণিকভাবে এই তল্লাশির নেপথ্যের ঘটনাগুলো পরিষ্কারভাবে জানা যায়নি। তবে ট্রাম্পের বিরুদ্ধে ২০২১ সালের জানুয়ারিতে হোয়াইট হাউজ ছেড়ে যাওয়ার সময় সঙ্গে করে গোপন নথি তার ফ্লোরিডার বাসায় অবৈধভাবে নিয়ে যাওয়ার অভিযোগের বিচার বিভাগীয় তদন্ত চলমান রয়েছে।

এ বছরের শুরুর দিকে ন্যাশনাল আর্কাইভস অ্যান্ড রেকর্ডস অ্যাডমিনিস্ট্রেশন জানায়, তারা ট্রাম্পের মার-আ-লাগো বাসস্থানে ১৫ বাক্স গোপন নথি পেয়েছে।

১৯৭৮ সালের প্রেসিডেনশিয়াল রেকর্ডস আইন অনুযায়ী প্রেসিডেন্ট ভবনের সব নথির মালিক হচ্ছে জনগন। দেশের কমান্ডার-ইন-চিফ অফিস ছেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে এর দায়ভার ন্যাশনাল আর্কাইভসের ওপর ন্যস্ত হয়।

ট্রাম্প সরকারের বিরুদ্ধে ‘বিচারিক অসদাচারণের’ অভিযোগ তুলে এই অভিযানকে ‘বিচার ব্যবস্থাকে অস্ত্রের মতো করে ব্যবহার করার’ সঙ্গে তুলনা করেন।

এর আগে কখনোই আমেরিকার কোনো প্রেসিডেন্টের সঙ্গে এরকম কিছু ঘটেনি’, অভিযোগ করেন ট্রাম্প।

এসব ঘটনা এমন সময় ঘটলো, যখন খুব সম্ভবত ট্রাম্প আসন্ন ২০২৪ সালের নির্বাচনে আবার প্রেসিডেন্ট পদে প্রার্থিতার জন্য নিজেকে প্রস্তুত করছেন।

বাইডেন প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা জানান, তারা এই অভিযানের বিষয়ে আগে থেকে কিছু জানতেন না।

ট্রাম্পের ফ্লোরিডা এস্টেটে গোপন নথি সরিয়ে আনার অভিযোগে তদন্ত করছে বিচার বিভাগ। তবে সে তদন্তের সঙ্গে এই অভিযানের কোনো সম্পর্ক আছে কী না, সে বিষয়টি নিশ্চিত নয়।

XS
SM
MD
LG