অ্যাকসেসিবিলিটি লিংক

সম্ভবত নতুন রুশ গ্রাউন্ড কোর ‘স্বেচ্ছাসেবকদের’ ওপর খুব বেশি নির্ভর করছে


ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চলের রাশিয়া-নিয়ন্ত্রিত অংশে রুশ সেনাদের একটি সাজোয়া যান। ২৩ জুলাই, ২০২২। ফাইল ছবি।
ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চলের রাশিয়া-নিয়ন্ত্রিত অংশে রুশ সেনাদের একটি সাজোয়া যান। ২৩ জুলাই, ২০২২। ফাইল ছবি।

ব্রিটেন বলেছে, রাশিয়া “প্রায় নিশ্চিতভাবেই একটি নতুন বৃহৎ স্থল বাহিনী গঠন করেছে” যাতে “স্বেচ্ছাসেবক” ব্যাটেলিয়নগুলোও থাকতে পারে যারা দেশটির ইউক্রেন আক্রমণে সহায়তা প্রদান করতে পারে।

গুরুত্বপূর্ণ একটি স্বেচ্ছাসেবক- ধরণের কোর বাহিনীর উত্থান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার যুদ্ধ পরিকল্পনাকারীরা যে সব চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন সেগুলোর প্রতি আলোকপাত করবে আর এই সময়টাতে তারা সোভিয়েত-পরবর্তী রাশিয়ার অনেক ক্ষুদ্র বন্ধু রাষ্ট্রকে বশীভূত করার চেষ্টা করছে।

ব্রিটিশ ডিফেন্স ইন্টেলিজেন্স ১০ আগস্ট নতুন বাহিনীটিকে “তৃতীয় আর্মি কোর ” (৩এসি) হিসেবে বর্ণনা করে এবং বলে যে, এটি মস্কোর পূর্বদিকে নিজনি নভগোরড ওব্লাস্টের মুলিনোতে অবস্থিত।

প্রতিরক্ষা মন্ত্রকের সর্বসাম্প্রতিক হালনাগাদ গোয়েন্দা প্রতিবেদনের একটি টুইটে এই মূল্যায়ন করা হয়েছে।

মন্ত্রক রাশিয়ার আঞ্চলিক কর্মকর্তাদের উদ্ধৃত করে বলেছে, সম্ভাব্য ৩ এসি নিয়োগকৃতদের “ইউক্রেনে মোতায়েন করার পরে লাভজনক নগদ বোনাস দেয়া হচ্ছে।”

পূর্ব ইউক্রেনে সশস্ত্র বিচ্ছিন্নতাবাদীদের প্রতি রাশিয়ার ৮ বছর ধরে সমর্থনের পরে ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ইউক্রেনের বড় আকারের আক্রমণে কয়েক লক্ষ রুশ সৈন্য অংশগ্রহণ করছে বা সহায়তা করছে।

পশ্চিমা সামরিক বিশ্লেষকেরা যুক্তি দিয়েছেন যে, পুতিন এবং তার সামরিক গোয়েন্দা সংস্থাগুলো একটি তড়িৎ বিজয় আশা করেছিল যা বাস্তবায়িত হয়নি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা অনুমান করেছেন, যুদ্ধে ৭০ থেকে ৮০ হাজার রুশ সেনা নিহত বা আহত হয়েছে।

ইউক্রেন সরকার এর আগে বলেছিল, প্রতিদিন তাদের ১০০ থেকে ২০০ সেনা নিহত হচ্ছে।

XS
SM
MD
LG