অ্যাকসেসিবিলিটি লিংক

জন বোল্টনকে হত্যার ষড়যন্ত্রে অভিযুক্ত ইরানি কর্মকর্তা


এফবিআই ওয়ান্টেড পোস্টারে শাহরাম পুরসাফি,তিনি ইরানের তেহরানের মেহেদি রেজায়ি নামেও পরিচিত।যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ কর্তৃক প্রকাশিত একটি ছবিতে দেখানো হচ্ছে, যখন তারা ইরানের বিপ্লবী গার্ড কোরের সদস্যকে জন বোল্টনকে হত্যার অভিযোগে অভিযুক্ত করেছে। ১০ আগস্ট, ২০২২।

বুধবার বিচার বিভাগ বলেছে, যুক্তরাষ্ট্রের বিমান হামলার প্রতিশোধ হিসেবে ট্রাম্প প্রশাসনের প্রাক্তন জাতীয় নিরাপত্তা সদস্য জন বোল্টনের হত্যার ষড়যন্ত্রে একজন ইরানি কর্মকর্তাকে অভিযুক্ত করা হয়েছে। ঐ বিমান হামলায় সে দেশের একজন জনপ্রিয় ও ক্ষমতাধর জেনারেল প্রাণ হারান।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের দ্বারা ইরানের ইসলামি বিপ্লবী গার্ড কোরের সদস্য হিসেবে চিহ্নিত শাহরাম পুরসাফি বর্তমানে হত্যার জন্য ভাড়া খাটার ষড়যন্ত্র সংক্রান্ত অভিযোগে এফবিআই-এর ওয়ান্টেড লিস্টে আছেন।

প্রসিকিউটররা বলেছেন, এই হামলাটি সম্ভবত ২০২০ সালের জানুয়ারির হামলার প্রতিশোধ হিসেবে সংঘটিত করা হয়েছে। ওই হামলায় ইরানের অভিজাত কুদস ফোর্সের প্রধান কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়েছিল।

একটি বিবৃতিতে মামলার অগ্রগতিতে কাজ করার জন্য এফবিআই এবং বিচার বিভাগকে ধন্যবাদ জানান বোল্টন।

তিনি বলেন, “যদিও এখনই প্রকাশ্যে অনেক কিছু বলা যাচ্ছে না, তবে একটি বিষয় অনস্বীকার্য যে ইরানের শাসকেরা মিথ্যাবাদী, সন্ত্রাসবাদী এবং যুক্তরাষ্ট্রের শত্রু।”

বিচার বিভাগের শীর্ষ জাতীয় নিরাপত্তা কর্মকর্তা সহকারী অ্যাটর্নি জেনারেল ম্যাথিউ ওলসেন বলেছেন, “আমরা এই প্রথমবার যুক্তরাষ্ট্রের মাটিতে প্রতিশোধ নেয়ার জন্য ইরানের চক্রান্ত উন্মোচন করিনি এবং আমরা এই সমস্ত প্রচেষ্টাকে উন্মোচিত এবং ব্যাহত করার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাবো।”

XS
SM
MD
LG